শিশুকে নিয়ে ভ্রমণে গেলে এইসব বিষয় খেয়াল রাখুন

শিশুকে নিয়ে ভ্রমণে গেলে এইসব বিষয় খেয়াল রাখুন

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৩ ২২ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৬:২৭ ২২ সেপ্টেম্বর ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

বিয়ের পর সঙ্গীকে নিয়ে একাধিক জায়গায় ঘুরেছেন। পাহাড় থেকে সমুদ্র বাদ পড়েনি কিছুই। তবে সন্তানের জন্মের পর আর তেমন ঘুরতে যাওয়ার সুযোগ হয় না। অনেকেই মনে করেন, শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া বড়ই ঝক্কির কাজ! এমনটা কিন্তু নয়, কয়েকটি টোটকা মাথায় রাখলেই আপনি খুদেকে নিয়েও দিব্যি ঘুরতে যেতে পারেন। জেনে নিন শিশুকে নিয়ে ভ্রমণ করার সময় কোন কোন কথা মাথায় রাখতেই হবে।

>> শিশুকে নিয়ে ঘুরতে যাওয়ার সময় মাঝরাতে ছাড়বে এমন বিমানের টিকিট না কাটাই ভালো। সারারাত ঘুম না হলে শিশুরা সারা দিন ঘ্যানঘ্যান করতে পারে। ভ্রমণের সময় শিশুরা স্বচ্ছন্দবোধ করবে এমন পোশাক পরাবেন।

>> শিশুকে নিয়ে ভ্রমণের সময় সঙ্গে অবশ্যই বাড়তি খাবার রাখবেন। কোনো কারণে ট্রেন কিংবা বিমান দেরি করে গন্তব্যে পৌঁছালে শিশুর যেন কোনও সমস্যা না হয়। রাস্তায় বাইরের খাবার একদম নয়। নিজেদের হ্যান্ডওয়াশ কাছে রাখুন। বাইরে খাওয়ার আগে সেটি দিয়ে সন্তানের হাত ধুইয়ে দিন।

>> বেড়াতে যাওয়ার সময় শিশুর জন্য অবশ্যই বেশি করে জামাকাপড় নেবেন। সঙ্গে একটা ছোট বালিশও রাখতে পারেন।

>> সন্তানের হাঁপানি বা অন্য কোনো অসুখ থাকলে এ সময়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই শিশুচিকিৎসকের পরামর্শ নেবেন। শিশুর ওষুধপত্রগুলো সবার আগে গুছিয়ে ব্যাগে রাখেন।

>> বিমানে যাত্রার সময় ‘টেকঅফ’ ও ‘ল্যান্ডিং’-এর সময় কান বন্ধ হয়ে যায় অনেকের। শিশুদের এই সমস্যা এড়াতে ললিপপ সঙ্গে রাখতে পারেন।

>> প্রথম বার খুব বেশি দূরে কোথাও নয়, কাছে কোথাও বেরিয়ে আসুন। তারপর দূরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করুন।

ডেইলি বাংলাদেশ/এস