সাগরের পাড়ে নগ্ন হতে চান? যেতে পারেন এসব সৈকতে

সাগরের পাড়ে নগ্ন হতে চান? যেতে পারেন এসব সৈকতে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১১ ১৪ জুন ২০২২  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

নীল সাগর। সাদা বালি। বালুকাবেলায় সেই মনোরম পরিবেশে প্রিয়জনের সঙ্গে বিশেষ মুহূর্ত কাটাতে চায় অনেকেই। ভ্রমণ হোক কিংবা নেহাত কাজের অবসরযাপন, সমুদ্রসৈকতে সময় কাটানোর মজাটাই আলাদা। আর আপনার মন যদি রোমাঞ্চের জন্য আনচান করে, তা হলে এমন সব সমুদ্রসৈকতে এক বার ঢুঁ মারতেই পারেন, যেখানে নিশ্চিন্তে নগ্ন হতে পারেন। বিশ্বের এমনই সব সমুদ্রসৈকতের হাল হকিকত রইল এখানে। 

ফ্রান্সের ক্যাপ ডি’আগদে-কে ‘নগ্ন শহর’ বলা হয়। এটি বিশ্বের অন্যতম বড় পোশাক-ঐচ্ছিক রিসর্ট। গরমকালে ৪০ হাজার মানুষ আস্তানা হয় এখানে। ফ্রান্সের সমুদ্রসৈকতে একটু নিরিবিলিতে যদি সময় কাটাতে চান, তা হলে আপনার আদর্শ ঠিকানা হলো প্লেজ দে লা গ্রান্দে কঙ্কে।

স্পেনের প্লাজা দে ক্যাভেলের কথাও উল্লেখ করা যেতে পারে। এখানে এস ক্যাভেলে সরকার স্বীকৃত নগ্ন সৈকত, যেখানে ভিড় জমান প্রকৃতিপ্রেমী থেকে সমপ্রেমীরাও।

ছবি: সংগৃহীত

ফ্লোরিডার হ্যালোভার বিচ পার্কে প্রতি বছর ১০ লাখেরও বেশি পর্যটকের সমাগম হয়। এই সমুদ্রসৈকতে সাদা বালি আর নীল সাগরের জল আপনাকে ফুরফুরে করে তুলবে। মার্কিন মুলুকে অন্যতম জনপ্রিয় নগ্ন সৈকত এটি। ককটেল, ডিজের আবহে একেবারে অন্য মেজাজে ধরা দেয় এই সৈকত।

সূর্যের আলো গায়ে মেখে খোলামেলা ভাবে সময় কাটাতে চাইলে গ্রিসের রেড সৈকতের কথা বলতেই হয়। এক চুমুক ককটেল গলায় ঢালতে মন চাইলে সেখানকার ইয়ানিস পানশালায় ঢুঁ মারতে পারেন। গ্রিসের অন্যতম নগ্ন সৈকত হল ‘প্যারাডাইস বিচ’। এলজিবিটি-কিউ-এর কাছে অত্যন্ত পছন্দের হল গ্রিসের এই সৈকত।

নরম বালিতে শরীর এলিয়ে উষ্ণতা গায়ে মাখতে হলে আপনাকে যেতেই হবে জার্মানির ওয়ানসি সৈকতে। যারা রোদ গায়ে মাখতে চান, তাদের জন্য এই সৈকতের পোশাক-মুক্ত অঞ্চল আকর্ষণীয়।

ছবি: সংগৃহীত

ব্রাজিলের প্রথম পোশাক-হীন সৈকতের গন্তব্য প্রাইয়া দো পিনহো। দক্ষিণ আমেরিকায় সেরা নগ্ন সৈকতের দাবিদার রাখে প্রাইয়া দো পিনহো। 

পোশাক ছাড়াই সমুদ্রে জলকেলি করতে চাইলে যেতে পারেন হাওয়াইয়ের লিটল বিচেও। এই সৈকতের চারপাশে প্রকৃতির অপরূপ সৌন্দর্য আপনার মন কাড়বে।

উত্তর আমেরিকার সর্ববৃহৎ নগ্ন-সৈকত হলো কানাডার ‘রেক বিচ’। এই সৈকতটি লম্বায় ৭.৮ কিমি। বিশ্বের অন্যতম দীর্ঘ নগ্ন সৈকত এটি।

হিডেন বিচ রিসর্ট, রিভেরা মায়া হলো মেক্সিকোর একমাত্র ফাইভস্টার রিসর্ট। বিলাসবহুল এই রিসর্টে প্রিয়জনের সঙ্গে সময় কাটানোর আদর্শ জায়গা।

ছবি: সংগৃহীত

ভারতের গোয়ার ওজরান সৈকতে অনেক বিদেশি পর্যটকই নগ্ন হয়ে নরম বালিতে শরীর এলিয়ে দিতে চান। প্রকৃতির বুকে সবার অলক্ষ্যে সময় কাটানোর জন্য আদর্শ লক্ষদ্বীপের অগত্তি সৈকত। 

অপরূপ সৈকতগুলোর মধ্যে অন্যতম গোয়ার আরামবোল বিচ। রোমাঞ্চ-প্রিয় পর্যটকদের জন্য সেরা সৈকত কর্নাটকের ‘প্যারাডাইস বিচ’। 

প্রকৃতির কোলে রোদের আদর গায়ে মাখতে চাইলে যেতে পারেন কেরালার মারারি সৈকতে।

ডেইলি বাংলাদেশ/কেবি