সস্তায় বিমানের টিকিট কাটা যায় ৬ কৌশলে

সস্তায় বিমানের টিকিট কাটা যায় ৬ কৌশলে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪১ ১০ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বিদেশে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? কিন্তু বিমানের টিকিটের দাম শুনে হয়তো থমকে যাচ্ছেন! এবার তাহলে কপালে চিন্তার ভাঁজ দূর করুন। বরং জেনে নিন কী কী উপায় অবলম্বন করলে, প্লেনের টিকিট পাবেন সস্তায়!

১. সস্তায় টিকিট কাটতে হলে প্রথমেই যেটা করতে হবে, ঘুরতে যাওয়ার দিনটা অনেক আগেই ঠিক করে নিন। টিকিট কাটা ও যাত্রার সময়ের ব্যবধান থাকুক অন্তত তিন মাস। কারণ, যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই ঘুরতে যাওয়ার প্ল্যান করুন বেশ কয়েকদিন আগে থেকেই।

২. ছুটির দিনে প্লেনের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। এ বিষয়টা নজরে রাখুন। চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলার।

৩. শুধুমাত্র একটা ওয়েবসাইট দেখেই টিকিট কেটে নেবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে টিকিটের দাম দেখে তবেই বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের ওপর। তবে নানান ওয়েবসাইটও নিজের মতো করে ছাড় দেয় বিমানের টিকিটে।

৪. টিকিট কাটার সময় ইনকগনিটো ব্যবহার করুন। কারণ, অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলিও আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে।

৫. যাত্রার দিন হাতে সময় বেশি রাখুন। ডিরেক্ট ফ্লাইটের টিকিট না কেটে, কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটুন। এক্ষেত্রে বিমানবন্দরে প্লেন ধরার জন্য অপেক্ষা হয়তো বেশি করতে হবে। তবে এক্ষেত্রে টিকিটের দাম কিন্তু বেশ কম হয়।

৬. আপনি যদি ছাত্র হন, তাহলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই ভালো করে সেই নিয়ম জেনে টিকিট কাটাই উচিত।

ডেইলি বাংলাদেশ/এনকে