বাংলাদেশিদের যেসব দেশে যেতে লাগবে না ভিসা

বাংলাদেশিদের যেসব দেশে যেতে লাগবে না ভিসা

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৭ ১ জুন ২০২১  

বাংলাদেশি পাসপোর্ট। ছবি: সংগৃহীত

বাংলাদেশি পাসপোর্ট। ছবি: সংগৃহীত

ভ্রমণের নেশা কার না থাকে! আর তা যদি হয় দেশের বাইরে, তাহলে তো নেশাটা আরও বেড়ে যায়। কিন্তু বিদেশ যাওয়ার ঝক্কি কম না; এর মধ্যে অন্যতম ভিসা। তবে বাংলাদেশের পাসপোর্টের সম্মানে বিশ্বের অনেক দেশই আছে যেখানে ভ্রমণে লাগবে না কোনো ভিসা। শুধু বৈধ পাসপোর্ট হলেই যাওয়া যাবে ১৮টি দেশে।

বিশ্ব আর্থিক উপদেষ্টা সংস্থা অ্যারটন ক্যাপিটালের পাসপোর্ট ইনডেক্স জানিয়েছে, বাংলাদেশের নাগরিকদের জন্য ২৬টি দেশে অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা রয়েছে। আর ১৫৪টি দেশে যেতে হলে সবুজ পাসপোর্টে ভিসা থাকতে হয়।

ভিসা লাগবে না যেসব দেশে

এশিয়ার ইন্দোনেশিয়া, ভুটান, প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজি, আফ্রিকার গাম্বিয়া, লেসোথো, প্রশান্ত মহাসাগরীয় দেশ মাইক্রোনেশিয়া, ভানুয়াতু, ক্যারিবীয় দেশ হাইতি (৯০ দিন), জ্যামাইকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাকো, বারবাডোজ (১৮০ দিন), ডমিনিকা, বাহামা, গ্রানাডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস (৯০ দিন) ও সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডিনস।

অন-অ্যারাইভাল সুবিধা যেসব দেশে

এশিয়ার মালদ্বীপ, নেপাল, কম্বোডিয়া (৩০ দিন), টিমোর-লেস্ট, আফ্রিকার মরিটানিয়া, মোজাম্বিক, সোমালিয়া (৩০ দিন), উগান্ডা (ই-ভিসা), রুয়ান্ডা (৩০ দিন/ই-ভিসা), মাদাগাস্কার, বেনিন, গিনিয়া-বিসাউ (ই-ভিসা), কেপ ভার্দে, কমোরোস, টোগো,   দক্ষিণ আমেরিকার বলিভিয়া (৯০ দিন/ই-ভিসা), প্রশান্ত মহাসাগরীয় দেশ সামোয়া ও টুভালু।

ই-ভিসা সুবিধা যেসব দেশে

এশিয়ার মালয়েশিয়া (৩০ দিন), শ্রীলঙ্কা (ইটিএ), কাতার, মিয়ানমার (২৮ দিন), পূর্ব আফ্রিকার সিশেলেস, আফ্রিকার কেনিয়া (৯০ দিন), ইথিওপিয়া, জিবুতি ও গ্যাবোনে।

ডেইলি বাংলাদেশ/এনকে