ব্যাটার আউট হবেন কি না ঠিক করবে দর্শক!

ব্যাটার আউট হবেন কি না ঠিক করবে দর্শক!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৭ ২৩ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) যৌথ আয়োজনে শুরু হতে যাচ্ছে নতুন এক টুর্নামেন্ট। যার নাম রাখা হয়েছে ‘সিক্সটি’ বল (৬০ বল)। যেখানে ব্যাটার আউট হবেন কি না সেটা নির্ধারণ করবে দর্শক।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ আগস্ট। চলবে ২৮ আগস্ট পর্যন্ত। প্রতি তিন মাস পর পর হবে এই টুর্নামেন্ট।

টুর্নামেন্টটি হবে মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর শুরুর আগে। খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল। নতুন এ টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম।

প্রতিটি দলের হাতে থাকবে মাত্র ছয় উইকেট। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বল অথবা দুই ওভারের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।

বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে অন্য প্রান্ত থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। এদিকে ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইল। আগামী ২১ আগস্ট নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে।

এর আগে ২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলস সম্মিলিতভাবে ১০০ বলের টুর্নামেন্ট চালু করেছিল। তার চেয়েও কম সময়ে খেলা শেষ করার উদ্দেশ্যে এমন টুর্নামেন্টের সূচনা করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।

ডেইলি বাংলাদেশ/এএল