আন্তর্জাতিক বডিবিল্ডিংয়ে অভিষেকেই মাকসুদার পদক জয়

আন্তর্জাতিক বডিবিল্ডিংয়ে অভিষেকেই মাকসুদার পদক জয়

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:১২ ৫ ডিসেম্বর ২০২১  

মাকসুদা আক্তার

মাকসুদা আক্তার

দেশের বিভিন্ন শরীর গঠন প্রতিযোগিতায় এরই মধ্যে নিজেকে প্রমাণ করেছেন নারী বডিবিল্ডার মাকসুদা আক্তার। জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন গত বছর। এ বছর বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে জিতেছেন সোনার পদক। এবার তার হাত ধরেই আন্তর্জাতিক বডিবিল্ডিংয়ে পদকের দেখা পেল বাংলাদেশ।

বাংলাদেশের কোনো নারী বডিবিল্ডার হিসেবে এবারই প্রথমবার আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেন মাকসুদা। মুম্বাইয়ে চলমান আইএইচএফএফ অলিম্পিয়া অ্যামেচার বডিবিল্ডিংয়ে অংশ নিয়েই পদক জিতেছেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশের ৩০ জন বডিবিল্ডারের মধ্যে তৃতীয় রানার্সআপ হয়েছেন মাকসুদা। তিনি উইম্যান ফিজিক ক্যাটাগরিতে অংশ নিয়েছিলেন। ভারতের বোম্বে এক্সিবিশন সেন্টার হলে প্রাথমিক বাছাই থেকে সেরা আটে ওঠেন মাকসুদা। এরপর ফাইনালে বিচারকদের রায়ে হয়েছেন তৃতীয় রানারআপ।

প্রথমবারের মতো পদক জিতে রোমাঞ্চিত মাকসুদা। মুম্বাই থেকে মুঠোফোনে দেশের এক সংবাদ মাধ্যমকে তিনি বলেন, যারা আমাকে এত দূর আসতে সহযোগিতা করেছেন, বিভিন্ন সময় বিভিন্নভাবে উৎসাহ দিয়েছেন, তাদের এসব অনুপ্রেরণামূলক কথা আমাকে এখানে এনেছে।

তিনি আরো বলেন, যখন ২০১৯ সালে আমি বডিবিল্ডিং শুরু করি, তখন সবাই জানতেন আমার প্রস্তুতি কেমন ছিল। এরপর আরো বেশি প্রস্তুতি নিয়ে দুটো জাতীয় প্রতিযোগিতা ও বাংলাদেশ গেমসে অংশ নিই। এরপর এলাম অলিম্পিয়া অ্যামেচার প্রতিযোগিতায়। এখানে এসে পদক জিততে পেরে খুব ভালো লাগছে।

সামনে ফ্রান্সের বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপের প্রাক্‌–বাছাইয়ে অংশ নিতে চান মাকসুদা। পতেঙ্গা নৌবাহিনী স্কুল ও কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা এই নারী টেক্সটাইল ডিজাইনের ওপর পোস্ট গ্র্যাজুয়েশন করতে ২০১৭ সালে ভারতের পাঞ্জাবে যান। সেখানে পড়াশোনার পাশাপাশি একসময় নিয়মিত জিম করতেন।

শরীরচর্চা করতে গিয়ে জিমে গিয়ে রীতিমতো তা মাকসুদার নেশায় পরিণত হয়। এরপর শরীরচর্চা নিয়ে পড়াশোনাও করেছেন। বর্তমানে ঢাকার একটি জিমে প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন অভিনেতা আর্নল্ড শোয়ার্জেনেগারকে আদর্শ মানা মাকসুদা।

ডেইলি বাংলাদেশ/এএল