বাংলাদেশে খেলতে আসবে না আফগানিস্তান

বাংলাদেশে খেলতে আসবে না আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৩ ৭ মার্চ ২০২১  

বাংলাদেশে খেলতে আসবে না আফগানিস্তান

বাংলাদেশে খেলতে আসবে না আফগানিস্তান

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ফিরতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে না আফগানিস্তান। গতকাল রাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে আনুষ্ঠানিকভাবে সেটি জানিয়ে দিয়েছে তারা।  কোনো দেশ আফগানিস্তানে খেলতে যায় না বলে বিশ্বকাপ বাছাইয়ে তারা হোমভেন্যু করেছিল তাজিকিস্তানে। যে দেশটির নিজস্ব ভেন্যু নেই, হোমভেন্যু করতে হয় অন্যদেশে গিয়ে, সেই আফগানিস্তানই অ্যাওয়ে ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে না। ধাক্কা খাওয়ার মতো খবরই।

করোনার অজুহাত দেখিয়ে বাংলাদেশে এসে খেলতে চায় না বলে এএফসিকে জানায় আফগানিস্তান। এএফসি আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশকে সমঝোতা করার পরামর্শ দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আফগানিস্তান তাদের সিদ্ধান্তে অনড় থেকেছে। তারা বাংলাদেশে না এসে ম্যাচ খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে। আজ বাফুফে এক বিবৃতিতে জানিয়েছে, ‘গতকাল রাতে লিখিতভাবে বাংলাদেশে এসে ম্যাচ খেলতে না পারার বিষয়টি বাফুফেকে অবহিত করেছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন’।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ অ্যাওয়ে ম্যাচ খেলে এসেছিল দুশানবেতে গিয়ে। ২৫ মার্চ সিলেটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ‘হোম ম্যাচ’টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এখন জুনে নিরপেক্ষ ভেন্যু কাতারে বিশ্বকাপ বাছাইয়ের বাকি তিনটি ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। 

করোনার আরো খারাপ অবস্থার মধ্যে নেপাল খেলে গেছে বাংলাদেশে এসে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল বাংলাদেশ সফর করে গেছে। অথচ হারার ভয়ে বাংলাদেশে না আসার যে জিদ ধরেছিল আফগানরা, সে জিদে তারা জিতে গেল। দুই দেশের মধ্যে যে কূটনৈতিক লড়াই চলছিল কিছুদিন ধরে, সে লড়াইয়ে আফগান ফুটবল ফেডারেশনেরই জয় হলো।

তাজিকিস্তানে দুই দলের প্রথম ম্যাচে আফগানিস্তান জিতেছিল ১-০ গোলে। ঘরের মাঠে খেলার সুযোগ কাজে লাগিয়ে জয়ের প্রত্যাশায়ই ছিল বাংলাদেশ। কিন্তু আফগানিস্তান জানিয়ে দিয়েছে, আসবে না। বলা যায়, ম্যাচের আগেই টেবিলের লড়াইয়ে আফগানিস্তানের কাছে হেরে গেল বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/আরএস