আইসিসির নতুন প্রস্তাবের বিরুদ্ধে ভারত, পক্ষে ছোট দেশগুলো

আইসিসির নতুন প্রস্তাবের বিরুদ্ধে ভারত, পক্ষে ছোট দেশগুলো

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪৬ ২৭ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সম্প্রতি বিভিন্ন বড় ক্রীড়া ইভেন্ট আয়োজনের প্রক্রিয়ায় বদল আনতে চেয়েছিল। তবে সেই নিয়ম মানতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইসিসির সিদ্ধান্তের সরাসরি বিপক্ষে গেছে তারা। তবে নতুন পরিকল্পনার স্বপক্ষে মত দিয়েছে অনেক ছোট দেশ।

আইসিসির নতুন নিয়ম বা পরিকল্পনা অনুযায়ী এখন থেকে প্রতি ৮ বছরে একটি দেশ মাত্র একবার বড় কোনো ইভেন্ট আয়োজন করার সুযোগ পাবে। অর্থাৎ পুরুষ, মহিলা এবং অনূর্ধ্ব-১৯, সব প্রতিযোগিতা মিলিয়ে ৮ বছরে মাত্র একটিই আয়োজনের সুযোগ পাবে কোনো দেশ। 

এটা হলে সহযোগী দেশগুলোর বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের সুযোগ বাড়বে। পাশাপাশি ক্রিকেটের বিশ্বায়নও আরো সহজ হবে। এ কারণে ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির সবগুলো ইভেন্ট কোন কোন দেশ আয়োজন করবে, তা ঠিক করতে নিলাম করার প্রস্তাব দিয়েছিল সংস্থাটি। 

বৃহস্পতিবার আইসিসির বৈঠকে বিসিসিআই পরিস্কারভাবে জানিয়ে দিয়েছে, তারা কোনোভাবেই ইভেন্ট আয়োজনের জন্য নিলামের প্রস্তাবে রাজি নয়। ভারতীয় বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, আইসিসির এই প্রস্তাব নাকচ করে দেয়া হয়েছে। আমরা আশাবাদী ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডও আমাদের পাশে দাঁড়াবে এবং এই প্রস্তাব মেনে নেবে না।

এদিকে আইসিসির প্রধান নির্বাহী মানু সাহনি এক্ষেত্রে পাকিস্তান এবং শ্রীলংকার ক্রিকেট বোর্ডকে এরই মধ্যে পাশে পেয়েছেন। একটি সুত্র অনুযায়ী ওমান, মালয়েশিয়া, সিঙ্গাপুরের মতো ছোট ক্রিকেট খেলুড়ে দেশগুলোও আইসিসির এই প্রস্তাবের পক্ষে।

শেষ পর্যন্ত ভারতের বিরোধিতার ফলে আইসিসির এই পরিকল্পনা কতটা রূপ পায় সেটাই দেখার বিষয়। 

ডেইলি বাংলাদেশ/এএল