আগামী বছর অনুষ্ঠিত হবে দুটি ক্লাব বিশ্বকাপ

আগামী বছর অনুষ্ঠিত হবে দুটি ক্লাব বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫০ ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:২০ ৫ ডিসেম্বর ২০২০

জিয়ান্নি ইনফান্তিনো

জিয়ান্নি ইনফান্তিনো

প্রতি বছরই বিশ্বের সেরা ক্লাবগুলোকে নিয়ে ক্লাব বিশ্বকাপের আয়োজন করে থাকে ফিফা। করোনাভাইরাসের কারণে চলতি বছরের আসরটি অনুষ্ঠিত হয়নি। এমতাবস্থায় আগামী বছর ক্লাব বিশ্বকাপের দুটি আসর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। 

করোনার কারণে বাতিল হয়ে যাওয়া আসরটি আগামী ১-১১ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত হবে। আর ২০২১ সালের ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে জাপানে। নিরধারিত সময় মেনে অর্থাৎ ডিসেম্বরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত আটবার জাপানে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হয়েছে। এর মাঝে ২০১৬ সালে দেশটি শেষবার ক্লাব বিশ্বকাপের আয়োজক ছিল।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২৪ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপের আগামী আসর চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেখানে ইউরোপ থেকে আটটি দল অংশ নেবে বলে প্রাথমিকভাবে ঘোষণা দিয়েছিল ফিফা। এদিকে এ বছর করোনার কারণে ইউরো ২০২০ ও কোপা আমেরিকা আসর অনুষ্ঠিত না হওয়ায় দুটি আসরই আগামী বছর অনুষ্ঠিত হবে। তাই চীনে বর্ধিত কলেবরে ক্লাব বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে ফিফা।

শুক্রবার ফিফা কাউন্সিল সভার পর সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে আপাতত নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপ আয়োজন সম্ভব হচ্ছে না। তার পরিবর্তে পুরনো ফরম্যাটেই ২০২১ সালের ডিসেম্বরে এই আসর আয়োজিত হবে। স্বাগতিক হিসেবে আমরা জাপানকে বেছে নিয়েছি।

তিনি আরো জানান, আগের ফরম্যাট অনুযায়ী ইউরো, উত্তর ও মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া থেকে একটি করে ক্লাব এই প্রতিযাগিতায় অংশ নেবে।

ডেইলি বাংলাদেশ/এএল