অজিদের হারিয়ে এগিয়ে গেল ভারত

অজিদের হারিয়ে এগিয়ে গেল ভারত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৬ ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৫৯ ৪ ডিসেম্বর ২০২০

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ভারত। এ ম্যাচে স্বাগতিকদের ১১ রানে হারিয়েছে বিরাট কোহলির দল। একই সঙ্গে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা।

ক্যানবেরার মানুকা ওভালে প্রথমে ব্যাট করে রবীন্দ্র জাদেজার ঝড়ো ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায় ভারত। নির্ধারিত ২০ ওভারে দলটির সংগ্রহ ছিল ৭ উইকেট হারিয়ে ১৬১ রান। 

অস্ট্রেলিয়ার হয়ে রান তাড়া করতে নামেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ডার্সি শর্ট। উদ্বোধনী জুটিতে দুজন যোগ করেন ৫৬ রান। ম্যাচ জয়ের পথে বেশ ভালোভাবেই ছিল তারা। তবে এমন সময় দৃশ্যপটে আবির্ভাব হয় কনকাশন সাব হিসেবে নামা যুবেন্দ্র চাহালের। তার ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে অজিরা। 

এছাড়া অভিষিক্ত নটরঞ্জনের দারুণ বোলিংয়ের কোনো জবাব ছিল না অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের সামনে। চাহাল ও নটরঞ্জন দুজনেই নেন তিনটি করে উইকেট। এতে নির্ধারিত ওভার শেষে ১৫০ রান পর্যন্ত যেতে পারে ক্যাঙ্গারুরা। 

দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান আসে ফিঞ্চের ব্যাট থেকে। এছাড়া শর্ট ৩৪ ও হেনরিকস ৩০ রান করেন। বাকিদের কেউই সেভাবে অবদান রাখতে পারেননি।  

এর আগে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। প্রথমেই শিখর ধাওয়ানকে ফেরান মিচেল স্টার্ক। ব্যাট হাতে মাত্র ৯ রানে সাজঘরে ফেরেন বিরাট কোহলি। টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে হারানো ভারতকে এগিয়ে নেন কেএল রাহুল ও সাঞ্জু স্যামসন। 

দলীয় ৮৬ ও ব্যক্তিগত ২৩ রানে স্যামসন আউট হওয়ার পর দ্রুত আরো দুই উইকেট হারায় ভারত। রাহুল ফেরেন ৫১ রানে। অজিদের বোলিং নৈপুণ্যে এক পর্যায়ে বড় সংগ্রহ পাওয়া নিয়ে শঙ্কায় ছিল ভারত। 

তবে রবীন্দ্র জাদেজা এসে সেই শঙ্কা দূর করেন। তার ২৩ বলে অপরাজিত ৪৪ রানের ইনিংসে ভর করে স্কোরবোর্ডে স্বস্তি নিয়ে সাজঘরে ফেরে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট নেন ময়সেস হেনরিকস। এছাড়া দুই উইকেট নেন মিচেল স্টার্ক। 

ডেইলি বাংলাদেশ/এএল