শচীনের আরো একটি রেকর্ড ভাঙার সামনে কোহলি

শচীনের আরো একটি রেকর্ড ভাঙার সামনে কোহলি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০০ ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৫২ ১ ডিসেম্বর ২০২০

বিরাট কোহলি

বিরাট কোহলি

রোববার সিডনিতে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার রানে পৌঁছেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। বুধবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে শ্চীনের আরেকটি রেকর্ড ভাঙার দোরগোড়ায় আছেন তিনি।

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানে পৌঁছেছিলেন শচীন। ৩০৯ ম্যাচ ও ৩০০তম ইনিংসে এই কীর্তি গড়েছিলেন তিনি। সেই রেকর্ডই এখন ভাঙার সামনে বিরাট। 

২৫০ ম্যাচে ২৪১ ইনিংসে ভারত অধিনায়কের রান এখন ১১,৯৭৭। অর্থাৎ আর মাত্র ২৩ রান করলেই ১২ হাজার রানে পৌঁছে যাবেন তিনি। বুধবার ক্যানবেরার মানুকা ওভাল মাঠে কোহলি এই কীর্তি করলে তা হবে ২৫১ ম্যাচ ও ২৪২ ইনিংসে। যা শচীনের থেকে অনেকটাই কম।

এই কীর্তি গড়লে একদিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছনো ষষ্ঠ ক্রিকেটার হবেন কোহলি। শচীন ছাড়া বাকিরা হলেন শ্রীলংকার কুমার সাঙ্গাকারা (৩৫৯ ম্যাচে, ৩৩৬ ইনিংসে), সনাথ জয়সুরিয়া (৩৯০ ম্যাচে, ৩৭৯ ইনিংসে) ও মাহেলা জয়াবর্ধনে (৪২৬ ম্যাচে, ৩৯৯ ইনিংসে) এবংঅস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৩২৩ ম্যাচে, ৩১৪ ইনিংসে)। 

এই ম্যাচে আরো এক রেকর্ডের সামনে আছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনো ভারতীয় ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ৯ সেঞ্চুরি করেছেন শচীন। মাস্টার ব্লাস্টারের সেই কীর্তি স্পর্শ করতে কোহলির প্রয়োজন আর মাত্র একটি সেঞ্চুরি। এখন পর্যন্ত ৫০ ওভারের ফরম্যাটে ৪৩টি সেঞ্চুরি করেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান।

ডেইলি বাংলাদেশ/এএল