নতুন ইতিহাসের সামনে ফ্র্যাপার্ট

নতুন ইতিহাসের সামনে ফ্র্যাপার্ট

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৮ ১ ডিসেম্বর ২০২০  

স্টেফানি ফ্র্যাপার্ট

স্টেফানি ফ্র্যাপার্ট

এতদিন পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে রেফারি হিসেবে শুধু ছেলেরাই দায়িত্ব পালন করেছেন। তবে বৃহস্পতিবার তৈরি হতে যাচ্ছে নতুন ইতিহাস। কারণ সেদিন প্রথমবারের মতো পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন একজন নারী। তিনি স্টেফানি ফ্র্যাপার্ট।

আগামী বৃহস্পতিবার ডায়নামো কিয়েভের বিপক্ষে খেলতে নামবে জুভেন্টাস। সেই ম্যাচটি পরিচালনার জন্য ফ্রান্সের ফ্র্যাপার্টকে দায়িত্ব দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

এর আগে উয়েফা সুপার কাপে রেফারির দায়িত্ব পালন করেছেন ফ্র্যাপার্ট। ২০১৯ সালে ইস্তানবুলে উয়েফা সুপার লিগে চেলসি বনাম লিভারপুল ম্যাচেও রেফারি ছিলেন ৩৬ বছরের এই নারী। এছাড়া চলতি মৌসুমে ইউরোপা লিগের দু’টি ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। 

উয়েফার প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে নারী রেফারির প্রথম আত্মপ্রকাশ ঘটেছিল ২০০৪ সালে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত উয়েফা কাপের যোগ্যতা অর্জন পর্বে নিয়মিত দায়িত্ব পালন করেছেন সুজারল্যান্ডের নিকোল পেটিগনাট।

২০১৭ সালে ইউরোপের সেরা পাঁচ লিগের মাঝে বুন্দেসলিগায় প্রথম নারী রেফারি হিসেবে জার্মানির বিবিয়ানা স্টেইনহসের আত্মপ্রকাশ ঘটে। সেই বছর একটি ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। অবশ্য এরপর আর তেমন কাউকে এই দায়িত্ব পালন করতে দেখা যায়নি। 

ডেইলি বাংলাদেশ/এএল