যত সম্পত্তি রেখে গেছেন ম্যারাডোনা

যত সম্পত্তি রেখে গেছেন ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪০ ৩০ নভেম্বর ২০২০  

দিয়েগো ম্যারাডোনা

দিয়েগো ম্যারাডোনা

পুরো পৃথিবীকে শোকের সাগরে ভাসিয়ে গত সপ্তাহে মারা গেছেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। তার বিদায়ে কেঁদেছে অগণিত ভক্ত। আবার অনেকের মনেই প্রশ্ন জেগেছে, কত সম্পত্তি রেখে গেছেন এই কিংবদন্তি? আর্জেন্টিনার বেশ কয়েকটি গণমাধ্যম খুঁজে বের করেছে, ম্যারাডোনার রেখে যাওয়া সম্পত্তির পরিমাণ প্রায় ৯০ মিলিয়ন ডলার (প্রায় ৭৬৫ কোটি টাকা)।

ম্যারাডোনার রেখে যাওয়া সম্পত্তি নিয়ে বেশ জটিল অবস্থার মাঝে পড়তে পারেন তার আইনজীবী ম্যাথিয়াস মোরলা। একসময় নাকি ম্যারাডোনা বলেছিলেন, তিনি তার সমস্ত সম্পত্তি দান করতে চান। তবে এ বিষয়ে তিনি কোনো 'উইল' করে গিয়েছিলেন কিনা সেটা এখনো স্পষ্ট নয়। 

যদি ম্যারাডোনা সম্পত্তি দানের ব্যাপারে দলিল করে গিয়ে থাকেন, তবে এ বিষয়ে আর কোনো তর্কের সুযোগ থাকবে না। কিন্তু তিনি উইল না করে থাকলে আর্জেন্টিনার উত্তরাধিকার আইন অনুযায়ী সম্পত্তি ভাগ হবে। এতে তার সন্তানরা সম্পত্তির কমপক্ষে দুই-তৃতীয়াংশ পাবেন।

জানা গেছে, বুয়েন্স আয়ার্সে বেশ কয়েকটি বাড়ি, স্বর্ণালংকার ও কয়েকটি গাড়ি রেখে গেছেন ম্যারাডোনা। এর মাঝে আছে রোলস রয়েস, বিএমডব্লিউর মতো সর্বাধুনিক মডেলের বিলাসবহুল গাড়িও। এছাড়া আর্জেন্টিনা ও দুবাইসহ বিভিন্ন জায়গার অনেক প্রতিষ্ঠানে তার মোটা অঙ্কের বিনিয়োগ রয়েছে।

এছাড়া ম্যারাডোনা সর্বশেষ যে ক্লাবের কোচ ছিলেন, সেই জিমনেশিয়া ক্লাবের সঙ্গে তার দেনাপাওনা থাকতে পারে। আন্তর্জাতিক ব্র্যান্ড 'পুমা'র সঙ্গেও তার স্পন্সরশিপ চুক্তি রয়েছে। ইমেজ রাইটস চুক্তি রয়েছে কোনামি এবং ইএ স্পোর্টসের সঙ্গে। এছাড়া ফিফা গেম তৈরিকারকদের সঙ্গেও রয়েছে চুক্তি। এসব চুক্তি থেকে ভবিষ্যতেও মোটা অর্থ পাওয়া যাবে। এসবই পাবে তার উত্তরাধিকারীরা।

আসল ঝামেলা হবে ম্যারাডোনার উত্তরাধিকারী কারা, সেটা নিয়ে। ধারণা করা হচ্ছে, এ বিষয়টা বেশ জটিল আকার ধারণ করতে পারে। জীবিত অবস্থায় পাঁচ সন্তানকে স্বীকৃতি দিয়ে গেছেন এই কিংবদন্তি। 

এই পাঁচজনের বাইরে আরো ছয়জন তাদেরকে ম্যারাডোনার সন্তান হিসেবে দাবি করছেন। এরই মধ্যে আদালতে মামলা ঠুকেছেন তিনজন। ফলে আগামী বছরের শুরুতে তাদের সঙ্গে ম্যারাডোনার ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছে আদালত। ম্যারাডোনা থাকলে যতটা সহজে সব মীমাংসা হতো, তিনি না থাকায় ব্যাপারটা এখন ততটাই জটিল রূপ ধারণ করল। 

ডেইলি বাংলাদেশ/এএল