তার ছবি ছিল এদেশের প্রতিটি খাতায়

তার ছবি ছিল এদেশের প্রতিটি খাতায়

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০২ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:২৭ ২৬ নভেম্বর ২০২০

দিয়েগো ম্যারাডোনা

দিয়েগো ম্যারাডোনা

আর্জেন্টিনাকে অনেকটা একা হাতে ১৯৮৬ বিশ্বকাপ জিতিয়েছেন দিয়েগো ম্যারাডোনা। দেশটিতে তো বটেই, অনেক ফুটবল বোদ্ধাদের মতেই সর্বকালের সেরা ফুটবলার তিনি। বাংলাদেশেও রয়েছে তার অসংখ্য ভক্ত। এক পর্যায়ে দেশে ম্যারাডোনার জনপ্রিয়তা এত বেশি ছিল যে বিভিন্ন খাতার কভারেও ছিল তার ছবি। 

মূলত ১৯৮৬ বিশ্বকাপের পরপরই দেশে ম্যারাডোনার জনপ্রিয়তা হুহু করে বৃদ্ধি পায়। ১৯৯০ সালের বিশ্বকাপে তার পারফরম্যান্স এই জনপ্রিয়তা বাড়িয়ে দেয় বহুগুণ। বলা হয়ে থাকে, যারা ম্যারাডোনার খেলা দেখেছে তাদের কাছে অন্য কারো খেলা ভালো লাগা অসম্ভব। 

মূলত ম্যারাডোনার খেলা দেখেই এদেশে আর্জেন্টিনার সমর্থক তৈরি হয়েছে। এক সময় দিয়েগোর জনপ্রিয়তা এতটাই বেশি ছিল যে প্রতিটি খাতার কভারে তার ছবি ব্যবহার করা হতো। বাসার দেয়ালে ঝুলতো ফুটবল ঈশ্বরের ছবি। 

ফুটবল ইতিহাসে কিংবদন্তির সংখ্যা খুব বেশি না হলেও ম্যারাডোনার মত ভালবাসা পেয়েছেন খুব কম জন। পেলে, ইয়োহান ক্রুইফ থেকে শুরু করে হালের মেসি, রোনালদো অনেক তারকাকেই মানুষ মন দিয়ে ভালোবাসে। তবে ম্যারাডোনা যেভাবে প্রতিটি শিক্ষার্থীর খাতার শুরুতেই জায়গা করে নিয়েছিলেন, তা আর কেউ পারেনি।

বুধবার আর্জেন্টিনায় নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ম্যারাডোনা। তার মৃত্যুতে শোকে মুহ্যমান হয়ে পড়েছে সারা বিশ্ব। ব্যতিক্রম নয় দেশের ফুটবল ভক্তরাও। এই কিংবদন্তি না থাকলেও থেকে যাবে তার কীর্তি। এখন খাতার কভারে না থাকলেও সমর্থকদের মনের কভারে ঠিকই চিরকাল জ্বলজ্বল করবেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এএল