রেকর্ড গড়ার দিনেই শাস্তি পেলেন গেইল, দিলেন জরিমানা

রেকর্ড গড়ার দিনেই শাস্তি পেলেন গেইল, দিলেন জরিমানা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৯ ৩১ অক্টোবর ২০২০  

ক্রিস গেইল

ক্রিস গেইল

শুক্রবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএলে) রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে অসাধারণ এক রেকর্ড গড়েছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিস গেইল। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০০ ছক্কা হাঁকানোর মাইলফলক ছুঁয়েছেন তিনি। তবে এমন দিনে শাস্তির মুখে পড়েছেন তিনি, দিয়েছেন জরিমানা। 

এক হাজারটি ছক্কা হাঁকানো পূরন করলেঅ গেইলের ইনিংসের আক্ষেপ ছিল ৯৯ রানে সাজঘরে ফেরা। পরবর্তীতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। ম্যাচ শেষে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ। ম্যাচে ৯৯ রানে আউট হয়ে ব্যাট ছুঁড়ে মেরেছিলেন তিনি। মূলত এ কারণেই 'ইউনিভার্স বস'কে জরিমানার সম্মুখীন হতে হল। 

মেজাজ হারিয়ে ব্যাট ছুঁড়ে মারায় আইপিএলের আচরণ বিধির ২.২ ধারা লঙ্ঘন করেছেন গেইল। এর শাস্তি হিসেবে তাকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করেছে আইপিএল কমিটি। পরে অবশ্য গেইল নিজের মেজাজ ফিরে পেয়ে আর্চারের সঙ্গে ঠিকই হাত মিলিয়েছেন।

কিন্তু গেইলের আচরণ পছন্দ হয়নি আইপিএল কর্তৃপক্ষের। ফলে তখনই তার বিরুদ্ধে রিপোর্ট করা হয়। নিজের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন গেইল।

আইপিএল থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচের সময় ড্রিম ইলেভেন আইপিএলের আচরণ বিধি লঙ্ঘনের দায়ে কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান ক্রিস গেইলকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। তিনি আচরণ বিধির লেভেল ১-এর ২.২ ধারা ভঙ্গ করেছেন।'

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টিতে ৪০৯ ম্যাচে অংশ নিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৪১টি চার ও ১০০১টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। এছাড়া ১৪৬.৮৯ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছেন রেকর্ড সর্বোচ্চ ১৩ হাজার ৫৭২ রান। এছাড়া বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২২টি সেঞ্চুরি রেকর্ডও তার দখলে।

ডেইলি বাংলাদেশ/এএল