শুমাখারের রেকর্ড ভাঙলেন হ্যামিল্টন, ফর্মুলা ওয়ান জিতলেন ৯২ বার

শুমাখারের রেকর্ড ভাঙলেন হ্যামিল্টন, ফর্মুলা ওয়ান জিতলেন ৯২ বার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৮ ২৬ অক্টোবর ২০২০  

ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন

ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন

ফর্মুলা ওয়ানে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডটি নিজের করে নিয়েছেন ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন। জার্মান রেসিং ড্রাইভার মাইকেল শুমাখারকে টপকে গেলেন এ ব্রিটিশ রেসিং ড্রাইভার।

রোববার পর্তুগিজ গ্র্যান্ড প্রিক্সে ফর্মুলা ওয়ানে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েন হ্যামিল্টন। এই নিয়ে ক্যারিয়ারে ৯২ বার জয় পেলেন ৩৫ বছর বয়সী এই তারকা। এত দিন ৯১টি জয় নিয়ে জার্মান রেসিং ড্রাইভার মাইকেল শুমাখারের সঙ্গে রেকর্ডটি ভাগাভাগি করছিলেন তিনি।

মার্সিডিজ ড্রাইভার হ্যামিল্টন সতীর্থ দ্বিতীয়স্থানে থাকা ফিনল্যান্ডের ভালত্তেরি বোত্তাস থেকে ২৫.৫৯২ সেকেন্ড কম নিয়ে পর্তুগিজ গ্র্যান্ড প্রিক্সে চ্যাম্পিয়ন হন। ৩৪.৫ সেকেন্ড কম নিয়ে তৃতীয় হন রেড বুলের বেলজিয়ান ড্রাইভার ম্যাক্স ভেরস্টাপেন। ফর্মুলা ওয়ানে চলতি মৌসুমে এটা হ্যামিল্টনের অষ্টম জয়।

দাপুটে এই জয়ে একটি অতিরিক্ত পয়েন্টও পেয়েছেন হ্যামিল্টন। তাতে করোনা জর্জরিত মৌসুমে চ্যাম্পিয়নশিপ শিরোপা নিশ্চিতের পথে দ্বিতীয়স্থানে থাকা বোট্টাসের সঙ্গে ব্যবধান ৭৭ পয়েন্ট বেড়েছে তার। মৌসুমে বাকি পাঁচটি রেসে অতি নাটকীয় কিছু না হলে সপ্তমবারের মতো চ্যাম্পিয়নশিপ জিতে এ ক্ষেত্রেও শুমাখারের রেকর্ড স্পর্শ করবেন তিনি।

ফেরারি গ্রেট শুমাখার ২০১৩ সালে ফ্রান্সের আল্পস পর্বতমালায় মার্বেল পাথরের ওপর স্কিং করতে গিয়ে গুরুতর আহত হন। এরপর থেকে দীর্ঘদিন কোমায় থাকার পর কিছুটা সুস্থ হলেও আর রেসিংয়ে ফেরা হয়ে ওঠেনি তার।

ডেইলি বাংলাদেশ/আরএস