নেট বোলার থেকে আইপিএলে বরুণ, গড়লেন বিরল কীর্তি

নেট বোলার থেকে আইপিএলে বরুণ, গড়লেন বিরল কীর্তি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৯ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৪০ ২৪ অক্টোবর ২০২০

বরুণ চক্রবর্তী

বরুণ চক্রবর্তী

কলকাতা নাইট রাইডার্সের অফ স্পিনার বরুণ চক্রবর্তী। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসর শুরুর আগে খুব কম মানুষই তাকে চিনতো। পারফরম্যান্স দিয়েও আজ সবার আলোচনায় উঠে এসেছেন তিনি। তবে ক্রিকেটার হওয়ার রাস্তা এতো সহজ ছিল না তার জন্য। হতাশা থেকে একসময় ক্রিকেট খেলাই ছেড়ে দিয়েছিলেন তিনি। 

আসলে ভাগ্য মানুষকে কখন কোথায় নিয়ে যায় তা কেউই বলতে পারে না। শনিবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে বল হাতে জাদু ছড়িয়ে পাঁচ উইকেট শিকার করেছেন বরুণ। এর আগেও কয়েকটি ম্যাচে নজড়কাড়া পারফরম্যান্স করেছিলেন তিনি। তবে এদিন ছাড়িয়ে গেছেন আগের সব কিছু। 

দিল্লির বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে আইপিএল ইতিহাসের দ্বিতীয় আনক্যাপড (জাতীয় দলে না খেলা) বোলার হিসেবে ন্যুনতম পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন বরুণ। তার আগে ২০১৮ সালের আসরে প্রথম বোলার হিসেবে এই কীর্তি গড়েছিলেন অংকিত রাজপুত। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন এই ফাস্ট বোলার।

ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বেশ কষ্ট করেই এই পর্যায়ে এসেছেন বরুণ। বছর তিনেক আগে চেন্নাই সুপার কিংসের খেলা হলেই চিপকের স্ট্যান্ডে উপস্থিত থাকতেন তিনি। সর্বশক্তি দিয়ে গলা ফাটাতেন ধোনি এবং তার দলের জন্য। ক্রিকেটার হওয়ার চেষ্টা করেও সফলতা না পাওয়ায় খেলাই ছেড়ে দেন। পড়াশোনা শুরু করে নেন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি।

তবে ভালোবাসার জায়গা ছেড়ে আসতে পারেননি। ভাগ্যগুণে চেন্নাইয়ের নেট বোলার হিসেবে সুযোগ পান। সেখানে বল হাতে ধোনির নজর কাড়ার চেষ্টা করলেও কখনো সফলতার মুখ দেখেননি। 

ঘরোয়া ক্রিকেটে ভালো করায় ২০১৮ সালের আইপিএল নিলামে ৮ কোটি ৪০ লক্ষ টাকায় বরুণকে কিনেছিল কিংস ইলেভেন পাঞ্জাব। প্রথম ম্যাচেই ৩৫ রান দিয়ে আর খেলার সুযোগ পাননি। পরে আঙুলে চোটের জন্য আইপিএলের মাঝ পথেই বাড়ি ফিরে যেতে হয়।  

বরুণের ভাগ্য বদলে দেন মূলত কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। ব্যক্তিগত অনুশীলনের জন্য বরুণকে ডেকে পাঠিয়েছিলেন কার্তিক। তখনই বুঝতে পারেন, সম্ভাবনা রয়েছে এই বোলারের মধ্যে। ফলে বরুণকে ক্রিকেট ছাড়তে নিষেধ করেন। 

কার্তিকের পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করেন বরুণ। তারপর চলতি আসরে তো বল হাতে রূপকথার জন্ম দিয়ে যাচ্ছেন এই অফ স্পিনার। সামনে বরুণ আরো পাখা মেলবেন কি না তা সময়ই বলে দেবে। তবে এতদূর যে এসেছেন, তা-ই কম কী!

ডেইলি বাংলাদেশ/এএল