যে কারণে একসঙ্গে দুটি ক্যাপ পড়ছেন ক্রিকেটাররা 

যে কারণে একসঙ্গে দুটি ক্যাপ পড়ছেন ক্রিকেটাররা 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪২ ২৩ অক্টোবর ২০২০  

দুটি ক্যাপ পড়ে আছেন মরগ্যান

দুটি ক্যাপ পড়ে আছেন মরগ্যান

সংযুক্ত আরব আমিরাতে চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসর। এবারের টুর্নামেন্টে একটা বিস্ময়কর ব্যাপার অনেকেরই নজরে এসেছে। প্রায় সব দলের অধিনায়ক বা ফিল্ডারদেরই ম্যাচের মাঝে মাথায় দুটি বা তারও বেশি টুপি পরে থাকতে দেখা গেছে। এমন ঘটনা অবাক করেছে ক্রিকেটপ্রেমীদের। সম্প্রতি জানা গেছে এমন করার কারণ।

মূলত কোভিড সংক্রান্ত নিয়মকানুনের একটি অংশ হিসেবেই ক্রিকেটার বা অধিনায়করা ফিল্ডিংয়ের সময় একাধিক টুপি পড়ছেন। করোনাভাইরাসের কারণে কিছু নতুন নিয়ম সংযোজন হওয়াতেই এমন অদ্ভুত ঘটনা প্রত্যক্ষ করছেন ক্রীড়াপ্রেমীরা।

নতুন করে ক্রিকেট শুরু হওয়ার আগে আইসিসির পক্ষ থেকে কোভিড সংক্রান্ত একগুচ্ছ নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে। অন ফিল্ড প্রটোকলগুলোর একটি হলো, ক্রিকেটারদের কোনোরকম শারীরিক সংস্পর্শে আসা যাবে না। এর ফলে টুপি, তোয়ালে, সানগ্লাসের মতো বস্তুগুলো আগের মতো আর আম্পায়ারের কাছে জমা রাখা যাবে না। 

এই নিয়মের কারণে ক্রিকেটাররা তাদের টুপি, সানগ্লাস বা তোয়ালে সবই আম্পায়ারের কাছে আগের মতো আর জমা রাখতে পারেন না। এর পরিবর্তে সতীর্থদের কাছে তারা এই জিনিসগুলো জমা রাখেন।

এর আগে গত মাসেই অস্ট্রেলীয় ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ এবং ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানকে দ্বিপাক্ষিক সিরিজে একসঙ্গে ২টি, আবার কখনো ৩টি টুপি মাথায় চড়াতে দেখা যায়। একইভাবে বুধবার ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচেও নাইট রাইডার্স অধিনায়ক মরগ্যানকে ২টি করে টুপি পরে থাকতে দেখা যায়।  

ডেইলি বাংলাদেশ/এএল