ব্রাজিলের কালোমানিক পেলের জন্মদিন আজ

ব্রাজিলের কালোমানিক পেলের জন্মদিন আজ

আসাদুজ্জামান লিটন ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৯ ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৪৮ ২৩ অক্টোবর ২০২০

জুলে রিমে ট্রফি হাতে পেলে

জুলে রিমে ট্রফি হাতে পেলে

ফুটবল বিশ্বের এক চিরন্তন অমীমাংসিত প্রশ্ন, সর্বকালের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের সঠিক উত্তর কখনোই মিলবার নয়। সর্বকালের সেরা ফুটবলারের প্রসঙ্গ আসলে হাতে গোণা যে কয়েকজনের নাম সবার আগে উঠে আসে, তাদেরই একজন পেলে। ফুটবলের কালো মানিক খ্যাত সম্রাটের আজ ৮০তম জন্মদিন। 

কিংবদন্তি এই ফুটবলারের পুরো নাম এডসন অরান্তেস দো নাসিমেন্তো পেলে। বাবা মা বিশ্বখ্যাত বিজ্ঞানী টমাস আলভা এডিসনের সঙ্গে মিল রেখেই তার এমন নাম রেখেছিলেন। অবশ্য বস্তির বন্ধুরা তাকে চিনতো ডিকো নামে। বাবা-মা বা বন্ধুরা যে নামেই ডাকুক, সারাবিশ্বের কাছে তিনি পেলে নামেই পরিচিত। 

ব্রাজিলের সাও পাওলো শহরের ট্রেস কোরাকয়েসের এক বস্তিতে ১৯৪০ সালের ২৩ অক্টোবর জন্মগ্রহণ করেন পেলে। দেশটির আর দশটা শিশু-কিশোরের মতো গলিতে গলিতে ফুটবল খেলেই তার পথচলা শুরু। অল্প সময়েই প্রতিবেশীদের দৃষ্টি কাড়েন তিনি। তবে পরিবারের অবস্থা খুব একটা ভাল ছিল না। 

ফুটবল মাঠে পেলেঅর্থাভাবে অনুশীলনের জন্য একটি বলও কিনতে পারতেন না পেলে। পুরোনো মোজায় খবরের কাগজ মুড়িয়ে ফুটবল বানিয়ে খেলা সেই ছোট্ট ডিকো কী তখনো জানতেন একদিন তার পায়ের জাদুতেই বুঁদ হয়ে থাকবে সারা বিশ্ব?

পেলের অতিমানবীয় প্রতিভা প্রথম চোখে পড়ে সান্তোসের গ্রেট ওয়ালডেমার ডি ব্রিটোর। বলা যায় পেলের জীবনের মোড় ঘুরে যায় তখনই। সে সময় পেলের বয়স ছিল মাত্র ১৫ বছর। ব্রিটো তাকে নিয়ে যান সান্তোস ক্লাবে, যোগ দেন দলটির ‘বি’ টিমে। সহজাত প্রতিভা দেখিয়ে এক বছর না গড়াতেই মূল দলে নিজের জায়গা পাকা করে নেন পেলে। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

পেলের হাত ধরে অসংখ্য সাফল্য পেয়েছে ব্রাজিল। তার সময়ে তিনবার বিশ্বকাপ জিতেছে সেলেসাওরা। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালের তিনটি আসরেই পেলে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেন।

বিশ্বকাপ ট্রফি হাতে পেলেতবে পেলের মাহাত্ম্য শুধু বিশ্বকাপ জয় দিয়েই বোঝানো যাবে না। তিনি ছিলেন একজন প্রকৃত গোল মেশিন। ক্যারিয়ারে সব মিলিয়ে ১৩৬৬টি ম্যাচ খেলেছেন। গোল করার আনন্দে মেতেছেন এক হাজার ২৮৩বার! এছাড়া ব্রাজিলের জার্সিতে ৯২ ম্যাচে ৭৭টি গোল করেন এই কিংবদন্তি। এখনো তাকে ছাড়িয়ে যেতে পারেনি কেউ!

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত পেলে বিগত কয়েক বছর ধরেই স্বাস্থ্যগত সমস্যায় রয়েছেন। ফলে আগের তুলনায় তিনি জনসমক্ষে খুব একটা আসেন না। মানুষের সামনে আসা কমিয়ে দিলেও সবার অন্তরে ঠিকই আলাদা জায়গা করে রেখেছেন এই কিংবদন্তি। যতদিন ফুটবল থাকবে, বিশ্বের সেরা এই খেলার সঙ্গে উচ্চারিত হবে পেলের নাম।

ডেইলি বাংলাদেশ/এএল