আম্পায়ারকে নারী ভেবে শুভেচ্ছা, পরে ধরা পড়ল তিনি পুরুষ!

আম্পায়ারকে নারী ভেবে শুভেচ্ছা, পরে ধরা পড়ল তিনি পুরুষ!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২৭ ১৯ অক্টোবর ২০২০  

পশ্চিম পাঠক

পশ্চিম পাঠক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসর যেন একেরপর এক চমক দিয়েই যাচ্ছে। রোববার একই দিনে দুটি ম্যাচই সুপার ওভার হওয়ার পাশাপাশি আরেকটি চমক হয়ে এসেছিলেন একজন আম্পায়ার। প্রথম দেখায় অধিকাংশ ক্রিকেটভক্ত তাকে নারী ভেবে শুভেচ্ছার জোয়ারে ভাসিয়ে দেন। তবে পরে দেখা যায় তিনি পুরুষ আম্পায়ার!

আইপিএলে সাড়া ফেলে দেয়া এই আম্পায়ারের আসল নাম পশ্চিম পাঠক। মূলত কাঁধ ছাপানো কোঁকড়া চুলের সঙ্গে চোখে সানগ্লাস ও ক্লিন শেভড থাকায় এই আম্পায়ারকে অনেকেই নারী ভেবে ভুল করে বসেন। নারী আম্পায়ারকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডকে অনেকেই ধন্যবাদ ও প্রশংসার জোয়ারে ভাসিয়ে দেন। 

তবে ভুল ভাঙতে বেশি সময় লাগেনি। কিছু পরেই জানা যায়, তিনি পুরুষ আম্পায়ার। ৪৩ বছর বয়সী পশ্চিম পাঠক মুম্বাইয়ের বাসিন্দা। বহু বছর ধরেই আম্পায়ারিং করছেন তিনি। ২০০৯ সাল থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত আম্পায়ারিং শুরু করছেন পাঠক। এছাড়া ভারতের ২ টি টেস্ট এবং ৩টি ওয়ানডে ম্যাচে রিজার্ভ আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি। 

এছাড়া ২০১২ সালে নারীদের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে আম্পায়ারিংয়ের দায়িত্বে ছিলেন পশ্চিম পাঠক। ২০১৫ সালে বিশেষ এক কারণে সবার নজরে আসেন তিনি। সেবার অবশ্য হেয়ারস্টাইল নয়, আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টির প্রস্তুতি ম্যাচে হেলমেট পড়ে মাঠে নেমেছিলেন এই আম্পায়ার। 

আইপিএলে হেলমেটের বদলে এবার অন্য সাজে এসেছেন পাঠক। গতকাল তিনি মাঠে নামতেই ক্যামেরা ঘুরে গিয়েছে তার দিকে। 'স্টাইলভাই' থেকে এখন তিনি হয়ে গেছেন 'রকস্টার'। পাঠককে দেখে অনেকেই ভেবেছেন এটা হয়তো তার প্রথম আইপিএল অভিযান। তবে সেটা ঠিক নয়। এর আগে ২০১৪ ও ২০১৫ মৌসুমেও আম্পায়ারিং করেছেন তিনি। তবে সে সময় তার চুল লম্বা ছিল না।

ডেইলি বাংলাদেশ/এএল