পিছিয়ে গেল বাংলাদেশের শ্রীলংকা সফর

পিছিয়ে গেল বাংলাদেশের শ্রীলংকা সফর

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৬ ২৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৪১ ২৬ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের শ্রীলংকা সফর নিয়ে ধোঁয়াশা কাটছেই না। এর আগে জানানো হয়েছিল চলতি মাসেই দেশটিতে তিন ম্যাচের সিরিজ খেলতে রওনা দেবে টাইগাররা। সেই সম্ভাবনা এখন নেই বললেই চলে। নতুন খবর, পিছিয়ে গেছে মুমিনুল হকের দলের শ্রীলংকা সফরের তারিখ। 

বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। শনিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন তিনি। আগামী ৭ থেকে ১০ অক্টোবরের মধ্যে শ্রীলংকা সফরের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন বিসিবির এই কর্তা। 

তবে শ্রীলংকা সফর হবেই কি না এ বিষয়ে নিশ্চিত কিছু জানাননি আকরাম খান। শ্রীলংকার কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে আরো দুই-তিনদিন অপেক্ষা করা হবে বলে জানিয়েছেন তিনি। 

এর আগে করোনাভাইরাস নিয়ে শ্রীলংকান সরকারের নির্ধারিত শর্ত না মানলে এই মুহূর্তে বাংলাদেশের সঙ্গে সিরিজ আয়োজন সম্ভব হবে না বলে জানিয়েছিলেন শ্রীলংকান ক্রিকেট বোর্ডের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা। বৃহস্পতিবার শ্রীলংকান গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

এ ব্যাপারে অ্যাশলে ডি সিলভা বলেন, কোভিড টাস্কফোর্স থেকে আমরা যে বার্তা পাব সেটাই বিসিবিকে পাঠাব। বিসিবি যদি টাস্কফোর্সের স্বাস্থ্য নির্দেশিকা মানতে প্রস্তুত না থাকে, তাহলে সিরিজটি আমাদের স্থগিত করতে হবে। সেক্ষেত্রে আগামী বছর বা পরের বছর এই সিরিজটি আয়োজনের চিন্তা করব। মূলত এমন বক্তব্যের ফলে শ্রীলংকা সফর নিয়ে শঙ্কা দেখা দেয়।

তবে সিরিজ হওয়ার ব্যাপারে এসএলসির সেক্রেটারি মোহন ডি সিলভা এখনো আশাবাদী তিনি বিশ্বাস করেন নতুন স্বাস্থ্য নির্দেশিকায় রাজি হবে বিসিবি। এ ব্যাপারে তিনি বলেন, আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিসিবির চাহিদাগুলো পাঠিয়েছি। আপনারা জানেন, দেশ হিসেবে আমরা করোনা মহামারি নিয়ন্ত্রণে রাখতে খুবই সফল হয়েছি। সে জন্য আমাদের কঠোর স্বাস্থ্য নির্দেশিকা মানতে হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা বিসিবির সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি এবং নিশ্চিত যে তারা এসব বিষয়ে বোঝাপড়া করছে। আশা করছি, আমরা এই সমস্যার সমাধান করতে পারব ও শিগগিরই বাংলাদেশ দল শ্রীলংকায় আসবে।

এর আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন এবং ওই সময়ে অনুশীলনে নিষেধাজ্ঞাসহ বেশকিছু শর্ত বেঁধে দেয় লঙ্কান ক্রিকেট বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দাবি ছিল, কোয়ারেন্টাইন ৭ দিনে নামিয়ে আনা। একইসঙ্গে কোয়ারেন্টাইন চলাকালীন সময়ে অনুশীলনের দাবি জানায় বিসিবি। তবে এর কোনো কিছুই মেনে নেয়নি দেশটির কোভিড টাস্কফোর্স।

সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। এই সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত।

ডেইলি বাংলাদেশ/এএল