উয়েফা বর্ষসেরার সেরা তিনে ব্রুইন-নয়্যার, নেই মেসি-রোনালদো 

উয়েফা বর্ষসেরার সেরা তিনে ব্রুইন-নয়্যার, নেই মেসি-রোনালদো 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৮ ২৪ সেপ্টেম্বর ২০২০  

ছবি: উয়েফা

ছবি: উয়েফা

সম্প্রতি ২০১৯-২০ মৌসুমের বর্ষসেরা ফুটবলারদের নমিনি তালিকা প্রকাশ করা হয়েছে। বর্ষসেরা পুরুষ ফুটবলারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন, বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার ও রবার্ট লেভানদোভস্কি। বুধবার বর্ষসেরার সংক্ষিপ্ত এই তালিকা প্রকাশ করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

২০১১ সাল থেকে পুরস্কারটি দেয়া শুরু করে উয়েফা। দশ বছরের ইতিহাসে এবারই প্রথম সেরা তিনে নেই লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। সমান ৫৩ ভোট পেয়ে যৌথভাবে তালিকার চারে রয়েছেন বার্সেলোনা তারকা মেসি ও নেইমার। অন্যদিকে ২৫ ভোট নিয়ে দশে আছেন জুভেন্টাস ফরোয়ার্ড রোনালদো।

ব্যক্তিগতভাবে দারুণ এক মৌসুম কাটিয়েছেন কেভিন ডি ব্রুইন। প্রিমিয়ার লিগে এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করেছেন তিনি। এর পাশাপাশি করেছেন ১৩ গোল।

বায়ার্ন মিউনিখের ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অগ্রণী ভূমিকা ছিল লেভানদোভস্কির। এবারের আসরে সর্বোচ্চ ১৫টি গোল করেন তিনি। ট্রেবলজয়ী বায়ার্নের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেছেন এই পোলিশ স্ট্রাইকার।

বায়ার্নের অসাধারণ সাফল্যে অভিজ্ঞ জার্মান গোলরক্ষক নয়্যারের অবদানও অনেক। চ্যাম্পিয়ন্স লিগে মোট ছয় ম্যাচে ক্লিনশিট রাখেন তিনি। পুরো মৌসুমে মাত্র এক ম্যাচে দলের বাইরে ছিলেন এই গোলরক্ষক।

বুধবার বর্ষসেরা নারী ফুটবলার ও কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে উয়েফা। নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন চেলসি স্ট্রাইকার পের্নিলে হাডা, ম্যানচেস্টার সিটির ফুল-ব্যাক লুসি ব্রোঞ্জ ও অলিম্পিক লিওঁর ডিফেন্ডার ওয়েন্দি হোনা।

বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকার তিন জন হচ্ছেন বায়ার্নের হান্সি ফ্লিক, লিভারপুলের লিগ শিরোপা জয়ের কারিগর ইয়ুর্গেন ক্লপ ও লিপজিগের ইউলিয়ান নাগেলসম্যান।

গত মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতার গ্রুপ পর্বে অংশ নেয়া ৮০টি দলের কোচ (চ্যাম্পিয়ন্স লিগের ৩২টি ও ইউরোপা লিগের ৪৮টি দল) ও ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে সংক্ষিপ্ত এই তালিকা করা হয়েছে। আগামী ১ অক্টোবর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ডেইলি বাংলাদেশ/এএল