শ্রীলংকা সফর নিশ্চিতে যেকোন সমন্বয়ে প্রস্তুত বিসিবি

শ্রীলংকা সফর নিশ্চিতে যেকোন সমন্বয়ে প্রস্তুত বিসিবি

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৩৯ ২৩ সেপ্টেম্বর ২০২০  

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি  -ছবি: বিসিবি

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি -ছবি: বিসিবি

শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি) এখনও স্বাস্থ্যসম্মত নির্দেশিকাগুলির বিষয়ে সাড়া দেয়নি, তাই সফরের জন্য আগামী ২৭ সেপ্টেম্বর নির্ধারিত সময়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষে দেশ ছাড়া আরও কঠিন হয়ে উঠেছে।

সফর বিলম্বের কারণে তিন ম্যাচের টেস্ট সিরিজে প্রভাব পড়তে পারে। এতে টেস্ট ম্যাচের সংখ্যা কমাতে বাধ্য হতে পারে দু’দেশের ক্রিকেট বোর্ড।

আগের সূচি অনুযায়ী, আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হতে পারে প্রথম টেস্ট। তবে সঠিক সময়ে সিরিজ অনুষ্ঠিত হওয়ার বিষয়ে আশাবাদি বিসিবি।  সফর নিশ্চিত হলে যেকোন সহায়তা বা সমন্বয়ের প্রয়োজনে তা করতে প্রস্তুত তারা।

বুধবার প্রধান নির্বাহি নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা এখনও স্বাস্থ্যসম্মত নির্দেশিকাগুলির বিষয়ে সাড়া পাইনি। তাই ২৭ সেপ্টেম্বর নির্দিষ্ট সময়ে ভ্রমণ করা আমাদের জন্য চ্যালেঞ্জিংই হবে।’

তিনি আরও বলেন, ভিসাসহ আরও আনুষঙ্গিক কাজ রয়েছে আমাদের। যদি সফরের প্রয়োজনে কোন সমন্বয় করতে হয়, তা আমরা করবো। কিন্তু আগামী ২৭ সেপ্টেম্বর দেশ ছাড়ার জন্য আমরা নিজেদের প্রস্তুত করছি।

আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে শ্রীলংকার ঘরোয়া আসর লংকা প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হবে। যা তিন ম্যাচের সিরিজকে সমস্যায় ফেলতে পারে।

শ্রীলংকা সফরকে সামনে রেখে অনুশীলনে টাইগাররা  -ছবি: বিসিবি

বিসিবি’র প্রধান নির্বাহি বলেন, এই মূর্হুতে কিছুই বলা যাচ্ছে না। শ্রীলংকা ক্রিকেট যেহেতু সিরিজ আয়োজন করছে, তাই সবকিছুই নির্ভর করছে তাদের উপর। তাদের ঘরোয়া লিগ আছে, তাই সবকিছু বিবেচনা করে তাদের সিদ্ধান্ত নিতে হবে।

তিন ম্যাচের সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়ায়  আয়োজনের ব্যাপারে দু’দলই বদ্ধ পরিকর।

বিসিবি’র প্রধান নির্বাহি বলেন, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়ায় সিরিজ আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ শ্রীলংকা ও বিসিবি। আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে অংশ নিতে চাই এবং সামনে থাকাতে চাই।  দু’টি বোর্ডই সিরিজ আয়োজনের চেষ্টা করছে।

তিনি আরও বলেন, আমি আবারো বলছি, কোন সমন্বয় প্রয়োজন হলে, আমরা করবো। এ বিষয়ে আমাদের প্রাথমিক আলোচনাও হয়েছিলো।  আমরা আশা করছি, খুব দ্রুতই সফর নিয়ে সাড়া আসবে। সেভাবেই আমরা পরিকল্পনা করতে পারি।

শ্রীলংকা সফরে আসলে করোনার কারণে বাংলাদেশকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু সফর নিয়ে নিজেদের অবস্থান পরিস্কার করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সফরে গেলে, সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে চায় জাতীয় দল।পাশাপাশি, কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় অনুশীলনও করতে আগ্রহী বাংলাদেশ। মাঠে ক্রিকেটকে ফিরিয়ে এমনটাই করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ও আইপিএল কর্তৃপক্ষ।

বিসিবি’র প্রধান নির্বাহি জানান, বোর্ড সভাপতি আমাদের অবস্থান পরিস্কার করেছেন।  আমরা শ্রীলংকা ক্রিকেটের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। স্বাস্থ্যবিধির বেশ কিছু নির্দেশিকা তারা আমাদেরকে দিয়েছে। যদি আমরা এটি অনুসরণ করি, তবে আমাদের পক্ষে সফর করাটা কঠিন হবে। এ বিষয়ে নিয়ে আমাদের মধ্যে বেশ কয়েকবার আলোচনা হয়েছে। সর্বশেষ অবস্থা হলো, আমরা তাদের বেশ কিছু কথা বলেছি।

‘এ বিষয়গুলো জানার পর তারা জানিয়েছে কোভিড-১৯ টাস্ক ফোর্সের সঙ্গে আলোচনা করবে।  তারা এখন স্বাস্থ্যবিধির নির্দেশিকাগুলো সহজ করার চেষ্টা করছে। আমরা আশা করছি, তাদের কাছ থেকে দ্রুতই কিছু শুনতে পারবো’।

ডেইলি বাংলাদেশ/আরএস