শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট শুরু বৃহস্পতিবার

শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট শুরু বৃহস্পতিবার

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫৫ ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:১০ ২২ সেপ্টেম্বর ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

গোল্ডেন স্পোর্টিং ক্লাবের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন উপলক্ষে ডিজিটাল প্লাটফর্মে তিনদিনের ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন চেস টুর্নামেন্ট-২০২০’ আয়োজন করা হয়েছে। 

মঙ্গলবার সকালে গুলশানের হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামিম জানান, আগামী বৃহস্পতিবার শুরু হয়ে রোববার শেষ হবে এ টুর্নামেন্ট।

বৃহস্পতিবার দুপুর ২টা ৩০ মিনিটে কানাডিয়ান ইউনিভার্সিটির কনফারেন্সে রুমে  সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি এবং আইজিপি ড. বেনজীর আহমেদ টুর্নামেন্টের উদ্বোধন করবেন।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাতের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টে মোট ৬ হাজার মার্কিন ডলার প্রাইজমানি দেয়া হবে।

বাংলাদেশের সর্বাধিক ৪৯ জন দাবাড়ু অংশ নেবেন এই টুর্নামেন্টে। দ্বিতীয় সর্বোচ্চ ৫ জন অংশ নেবেন ভারতের। দুইজন করে প্রতিযোগী থাকবেন পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের। একজন করে প্রতিযোগী থাকবেন সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভিয়েতনাম, ইরান ও রাশিয়ার।

১২ জনের মতো গ্র্যান্ডমাস্টর খেলবেন টুর্নামেন্টে। তাই বাংলাদেশের দাবাড়ুদের জন্য রাখা হবে আলাদা দেড় হাজার ডলার প্রাইজমানি।

মূল প্রাইজমানি সাড়ে ৪ হাজার ডলার পাবেন ১৬ জন। বাংলাদেশের ৩ জনসহ ১৯ জন পুরস্কার পাবেন প্রধানমন্ত্রীর নামের এই প্রতিযোগিতায়।

‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন চেস টুর্নামেন্ট-২০২০’ এর মিডিয়া পার্টনার এনটিভি ও এটিএন বাংলা।

ডেইলি বাংলাদেশ/আরএস/এমআরকে