দর্শকশূন্য গ্যালারিতে নতুন চমক নিয়ে আসছে আইপিএল

দর্শকশূন্য গ্যালারিতে নতুন চমক নিয়ে আসছে আইপিএল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৮ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

আজ থেকে মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসর। করোনাভাইরাসের কারণে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জনপ্রিয় এই টুর্নামেন্ট আয়োজিত হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। তবে গ্যালারিতে দর্শক না থাকলেও নতুন চমক নিয়ে আসছে আইপিএল কমিটি। 

করোনা পরবর্তী সময়ে ক্রিকেটে কিছু পরিবর্তন আসবে তা অনুমেয় ছিল। এর ভেতর অন্যতম একটি হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়াম। শুরুতে অবশ্য মাঠে দর্শক নিয়েই আইপিএল আয়োজন করতে চেয়েছিল টুর্নামেন্ট কর্তৃপক্ষ। তবে সেই আবেদনে সাড়া দেয়নি সংযুক্ত আরব আমিরাত সরকার। 

এরপর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ম্যাচ চলাকালীন সময়ে ক্রিকেটারদের সঙ্গে ভারতীয় দর্শকদের ভার্চুয়াল সংযোগ ঘটাতে চেয়েছিল। অর্থাৎ ভারতে উপস্থিত সমর্থকরা একসঙ্গে মিলিত হয়ে খেলা দেখবে এবং সেটা সরাসরি স্টেডিয়াম পর্দায় ভেসে উঠবে। এতে মাঠের খেলোয়াড়রা কিছুটা অনুপ্রাণিত হবেন বলে ধারণা করা হয়েছিল।

তবে যথেষ্ট ব্যবস্থাপনার অভাবে সেটিও হচ্ছে না। এছাড়া সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) মত গ্যালারিতে দর্শকদের কাট আউট বসানোর পরিকল্পনা থাকলেও তা করা হবে না। কারণ, মোট তিন ভেন্যুতে আটটি দল খেলবে। সেক্ষেত্রে প্রতিদিন খেলা শুরুর আগে কাট আউ বদলাতে হবে যা বেশ ঝামেলাপূর্ণ। এসব কারণেই বিকল্প জিনিস উদ্ভাবন করেছে বিসিসিআই।

বলা যায় কিছুটা চমকই আনছে বিসিসিআই। সংস্থাটি ঠিক করেছে, ম্যাচ চলাকালীন সময় দল এবং খেলোয়াড়দের নাম ধরে ‘চান্ট’ অর্থাৎ জয়ধ্বনির শব্দ গ্যালারিজুড়ে ভাসিয়ে তোলার হবে। এর আগে স্টেডিয়ামে বসে খেলা দেখার সময় শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনিদের নাম ধরে এমনটা করে এসেছে সমর্থকেরা। এবার সেটাই হবে, তবে কৃত্রিম প্রক্রিয়ায়।

ডেইলি বাংলাদেশ/এএল