আন্তর্জাতিক ফুটবলে ফিফার নতুন উইন্ডো

আন্তর্জাতিক ফুটবলে ফিফার নতুন উইন্ডো

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫৯ ১৮ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রভাব পড়েছে বিশ্বের প্রতিটি ক্ষেত্রেই। ব্যতিক্রম নয় ক্রীড়াঙ্গনও। বিশেষ করে আন্তর্জাতিক ফুটবল সূচি করোনার কারণে একদম ওলটপালট হয়ে গেছে। এমতাবস্থায় ব্যস্ত সূচির চাপ কমাতে ২০২২ সালের জানুয়ারিতে নতুন উইন্ডো ঘোষণা করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)।

করোনা পরবর্তী সময়ে উয়েফা নেশনস লিগ শুরু হলেও কাতার বিশ্বকাপের বাছাইপর্বসহ মহাদেশীয় অন্যান্য প্রতিযোগিতাগুলো এখনো মাঠে গড়ায়নি। নেশনস লিগ চালু থাকলেও বাকি সব মহাদেশের জন্য আন্তর্জাতিক ম্যাচের এই বিরতি প্রযোজ্য হবে। নতুন এই উইন্ডো ২০২২ সালের ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে। ফলে সেই সময় ক্লাবগুলোকে অবশ্যই জাতীয় দলের খেলোয়াড়দের ছাড়তে হবে।

এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। ফিফা কাউন্সিল এই উইন্ডোর অনুমোদন দিয়েছে। 

এদিকে আগামী বছরের ১০ জুলাই থেকে ১ আগাস্ট পর্যন্ত কনকাকাফ গোল্ড কাপ মাঠে গড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্যদিকে ২০২১ সালের নির্ধারিত সময়ের বদলে আফ্রিকা কাপ অব নেশনস মাঠে গড়াবে ২০২২ সালের জানুয়ারিতে।

মার্চে শুরু হওয়া লকডাউনের কারণে এখনো মাঠে গড়ায়নি কাতার বিশ্বকাপের বাছাইপর্ব। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব সেই সময় শুরু হওয়ার কথা ছিল। পরে অক্টোবরে এই ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আর মাঠে গড়াবে না। এসবের পাশাপাশি এশিয়ান অঞ্চলের বাছাইপর্বের ম্যাচও স্থগিত রয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এএল