বিশ্বকাপে সেরাদের তালিকায় যখন মুশফিক

বিশ্বকাপে সেরাদের তালিকায় যখন মুশফিক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৩ ২৬ জুন ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বকাপের দ্বাদশ আসরের প্রতিটি ম্যাচে বদলে যাচ্ছে রেকর্ড বুকের পরিসংখ্যান। বিশ্বকাপে সাবেক তারকাদের পেছনে ফেলে রেকর্ড বইয়ে স্থান করে নিচ্ছে নতুনরা। দলীয় ও ব্যক্তিগতভাবে বিশ্বকাপের রেকর্ড ভাঙা-গড়ার খেলায়ও পিছিয়ে নেই বাংলাদেশ। সেরাদের তালিকায় জায়গা করে নিচ্ছেন সাকিব-মুশিরাও।

সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে আসরের ৩১তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে জয় পায় বাংলাদেশ। এই ম্যাচে ব্যাট হাতে ৮৩ রান। উইকেটরক্ষক হিসেবে কিপিং গ্লাভস হাতে তিনটি ডিসমিসাল করেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বিশ্বকাপের নবম আসরে ২০০৭ সালের ১৭ মার্চ অষ্টম এবং বাংলাদেশের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বিশ্বকাপে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। সেই ম্যাচে ভারতের লিজেন্ড শচীন টেন্ডুলকারকে আবদুর রাজ্জাকের বলে কট বিহাইন্ড করে উইকেটরক্ষক হিসেবে নিজের প্রথম ডিসমিসাল করেন মুশফিক। ব্যাট হাতে সেই ম্যাচে করেন অপরাজিত ৫৬ রান।

দ্বাদশ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে বিশ্বকাপে মুশফিকের মোট রান ৮৩৭। বিশ্বকাপে ২৭টি ম্যাচ খেলে তিনি এই রান সংগ্রহ করেন। উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপে মুশফিকের ব্যক্তিগত ডিসমিসালের সংখ্যা এখন ২৬টি। আর এই রেকর্ড নিয়ে বিশ্বকাপ ইতিহাসে উইকেটরক্ষক হিসেবে ৩ নাম্বার স্থানে উঠে এলেন, যাদের ব্যাট হাতে আছে ৮০০ এর অধিক রান এবং ২৫টির বেশি ডিসমিসাল। সমসাময়িক উইকেটরক্ষকদের মধ্যে আর কেউ এই রেকর্ডে মুশফিকের চাইতে এগিয়ে নেই।

এই তালিকায় শীর্ষ স্থানে আছেন শ্রীলংকান গ্রেট কুমার সাঙ্গাকারা। মোট ৩৭ ম্যাচ খেলে ব্যাট হাতে ১৫৩২ রান এবং উইকেটকিপিং গ্লাভস হাতে ৫৪টি ডিসমিসাল করেন তিনি। ২য় স্থানে আছেন অস্ট্রেলিয়ান লিজেন্ড অ্যাডাম গিলক্রিস্ট। ৩১ ম্যাচ খেলে ১০৮৫ রান সংগ্রহ করেন এবং উইকেটকিপিং গ্লাভস হাতে মোট ৫২টি ডিসমিসালের কৃতিত্ব গড়েন তিনি।

এই ম্যাচে মুশফিক ভাঙেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের ব্যাট হাতে ৮১৫ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৪টি ডিসমিসালের রেকর্ড। এই রেকর্ড গড়ার পথে মুশফিক পেছনে ফেলে এসেছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকাললাম (৭৪২ রান ও ৩২ ডিসমিসাল), ইংল্যান্ডের এলেক্স স্টুয়ার্ট (৬০৬ রান ও ২৩ ডিসমিসাল) সহ বিশ্বকাপে খেলা বাকি উইকেটরক্ষক-ব্যাটসম্যানদের।

ভারতের রাহুল দ্রাবিড় বিশ্বকাপে ২২ ম্যাচে ব্যাটসম্যান হিসেবে ৮৬০ রান সংগ্রহ করলেও উইকেটরক্ষক হিসেবে ডিসমিসাল সংখ্যা ছিল ১৬টি।

সমসাময়িক উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ভারতের মহেন্দ্র সিং ধোনি কিপিং গ্লাভস হাতে ৩৫টি ডিসমিসালের রেকর্ড গড়লেও ২৪ ম্যাচে ধোনির ব্যাট হাতে সংগ্রহ ৫৯৭ রান। এছাড়াও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ১৫ ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৮৩ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৮টি ডিসমিসালের রেকর্ড আছে। ইংল্যান্ডের জস বাটলার ১২ ম্যাচে করেছেন ৩৩৮ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৩টি ডিসমিসাল করেছেন।

বাংলাদেশের পরের ম্যাচ ২ জুলাই ভারতের বিপক্ষে এবং ৫ জুলাই বিশ্বকাপে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে। এই দুই ম্যাচের উপরে নির্ভর করছে বাংলাদেশের সেমি ফাইনালের ভবিষ্যৎ। টাইগার ভক্তরা এই দুই ম্যাচেও চাইবেন উইকেটের সামনে এবং পেছনে দুর্দান্ত ছন্দে থাকবেন মুশফিক।

ডেইলি বাংলাদেশ/আরএস