বিবাহসম্ভবা মেয়ে নিয়ে বিপাকে বাবা, শহরজুড়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন

বিবাহসম্ভবা মেয়ে নিয়ে বিপাকে বাবা, শহরজুড়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৩ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:৩৮ ২৯ অক্টোবর ২০২০

ঢাকার বিভিন্ন অলি-গলিতে কিডনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন এক বাবা। ছবি: সংগৃহীত

ঢাকার বিভিন্ন অলি-গলিতে কিডনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন এক বাবা। ছবি: সংগৃহীত

সাধারণত কিডনি কেনার জন্য নগরীর বিভিন্ন হাসপাতাল, ডায়গনস্টিক সেন্টারসহ গুরুত্বপূর্ণ জায়গায় বিজ্ঞপ্তি চোখে পড়ে। কিন্তু ঢাকার বিভিন্ন অলি-গলিতে কিডনি বিক্রির বিজ্ঞাপন! এতে লেখা ‘একটি কিডনি বিক্রি হইবে’। সঙ্গে রক্তের গ্রুপ ও যোগাযোগের নম্বরও দেয়া আছে। যা এরইমধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আশরাফ উদ্দিন নামের এক যুবক দিশেহারা হয়ে নিজের কিডনি বিক্রি করতে চাইছেন। কারণও আছে! ঘরে বিবাহসম্ভবা মেয়ে নিয়ে। তারওপর সংসার চলছে টেনেটুনে। পরিবারের সবাইকে নিয়ে একবেলা খেতে পারলে, অন্যবেলার জন্য বেশ কাঠখড় পোড়াতে হচ্ছে।

ঢাকা শহরে অটো রিকশা চালান আশরাফ উদ্দিন। ৪৫ বছর বয়সী এ যুবকের গ্রামের বাড়ি গাজীপুর সদরে। জানা যায়, করোনাকালে আশরাফের আয়-রোজগার কমে গেছে অর্ধেক। তাই চিন্তায় পড়েছেন ঘরে থাকা বিবাহসম্ভবা মেয়ে নিয়ে। এমনকি ঘরের পাতিলেও খাবারের সংকট। এর পরই তিনি শহরজুড়ে ‘কিডনি বিক্রির বিজ্ঞাপন’ সাঁটিয়েছেন।

আশরাফ বলেন, সংসারের ব্যয় নির্বাহ করতে গিয়ে হিমশিম অবস্থা তো রয়েছেই, এর মধ্যে এলো করোনাভাইরাস। সবমিলিয়েই মাথায় যেন আকাশ ভেঙে পড়ে আমার। বাধ্য হয়েই নিজের কিডনি বিক্রির সিদ্ধান্ত নিয়েছি। তিন লাখ টাকা হলেই একটি কিডনি বিক্রি করে দিবো।

এই বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে, নেটিজেনদের মাঝে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা যায়। কেউ কেউ বলছেন, করোনার কারণে নিম্ন আয়ের সব মানুষের একই অবস্থা। কতটুকু অসহায় হলে একজন মানুষ নিজের কিডনি বিক্রির বিজ্ঞাপন দেয়!

ডেইলি বাংলাদেশ/এনকে