খাবার দেখে কুকুর কেন হাসে?

খাবার দেখে কুকুর কেন হাসে?

সোশ্যাল মিডিয়া ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৭ ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৩০ ২৩ সেপ্টেম্বর ২০২০

মানুষের মতোই সুখ, দুঃখ, আনন্দ, বেদনার অনুভূতি কুকুরের রয়েছে

মানুষের মতোই সুখ, দুঃখ, আনন্দ, বেদনার অনুভূতি কুকুরের রয়েছে

মানুষের মতোই সুখ, দুঃখ, আনন্দ, বেদনার অনুভূতি কুকুরের রয়েছে। সুখের সময় লেজ নাড়িয়ে নাড়িয়ে মনিবের সঙ্গ সখ্য প্রকাশ করে কুকুর। আবার মজাদার খাবার দেখে আনন্দিত হয় এ প্রজাতির প্রাণী। তবে কুকুর হাসতে পারে এমন খবর কি কখনো শুনেছেন? উত্তরটিকে হ্যা বলাই যায়। সম্প্রতি জাপানে বিভিন্ন ধরনের খাবার দেখে হাসি দেয় শিবা ইনু ব্রিডের ‘উনি’ নামের একটি কুকুর। আর তার একটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ছবি ও ভিডিও পোস্ট করা হয়। এতে হু হু করে ভাইরাল হয়ে সেই সব কনটেন্ট।

‘উনি’ জাপানের টোকিয়ো শহরে থাকে। কুকুরটির বয়স মাত্র কয়েক মাস। এরমধ্যেই তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ার সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। সেখানে তার দৈনন্দিন জীবনের ছবি-ভিডিও পোস্ট করা হয়। 

ভাইরাল সব ছবিতে দেখা যাচ্ছে, খাবার সামনে থাকলেই ‘হেসে’ ওঠে ‘উনি’। তা পিৎজা হোক বা চাউমিন। স্যালাড হোক কিংবা আইসক্রীম।

চোখের সামনে খাবার দেখলেই খুদে ‘উনি’র মুখের অভিব্যক্তি দেখে মনে হয়, সে আনন্দে হাসছে। মুখের সেই অভিব্যক্তির মাধ্যমেই নেটাগরিকদের হৃদয়ে নিজের জায়গা করেছে সে। 

এ ব্যাপারে কলকাতার একটি প্রাণী চিকিৎসাকেন্দ্রের মালিক রাণা গঙ্গোপাধ্যায় বলেন, রাগ, বিরক্তি, আনন্দ, দুঃখের মতো কুকুরের বিভিন্ন অনুভূতি রয়েছে। পালককে দেখলে বা তাদের সঙ্গে খেলা করলে কুকুররা খুব আনন্দিত হয়। লেজ নেড়ে সেই অনুভূতিও প্রকাশ করে।

তবে আনন্দিত কুকুর মানুষের মতো হাসছে-এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।

‘উনি বা ব্রাউনির হাসি’র ব্যাপারে তিনি জানান, বিভিন্ন প্রজাতির কুকুরের মুখের গড়ন বিভিন্ন রকম হয়। কিছু প্রজাতির কুকুর খুশি হলে তাদের মুখের অভিব্যক্তি হাসিতে রূপ নেয়। সাধারণত যে কুকুরের মুখের গড়ন গোলাকার বা থ্যাবড়া তাদের ক্ষেত্রেই হাসির ব্যাপারটা বেশি মনে হয়।

>>ভিডিও দেখতে এখানে ক্লিক করুন<< 

ডেইলি বাংলাদেশ/এমকেএ