সদরঘাটে মেলে বাস্তবের ‘বাহুবলী’

সদরঘাটে মেলে বাস্তবের ‘বাহুবলী’

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৪ ১৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৯ ১৯ সেপ্টেম্বর ২০২০

সদরঘাটে মেলে বাস্তবের ‘বাহুবলী’। ছবি: সংগৃহীত।

সদরঘাটে মেলে বাস্তবের ‘বাহুবলী’। ছবি: সংগৃহীত।

ভারতের দক্ষিণী সিনেমা বাহুবলীতে কাঁধে করে শিবলিঙ্গ স্থানান্তরের অসম্ভব কাজটি করে ফেলেন নায়ক। সব মানুষের শক্তি দ্বারা যা সম্ভব ছিল না তাই করে ফেলেন বাহুবলী চরিত্রটি।সেই শক্তিমত্তা দেখে বেশ চমকেও যান সিনেমার দর্শকরা। কিন্তু বাংলাদেশের রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী সদরঘাটে বাস্তবেই দেখা মিলল বাহুবলীর মতো কয়েক লোকের, যারা একাই একটি মোটরসাইকেল কাঁধে করে লঞ্চ থেকে ঘাটে স্থানান্তর করতে পারেন। 

সেগুনবাগিচার বাসিন্দা নুরুল করিম বলেন, বিভিন্ন সময় নানা কাজে সদরঘাটে যাওয়া পড়ে আমার। যখনই সেখানে যাই তখন বেশ কয়েকজন লোককে কাঁধে করে মোটরসাইকেল বহন করতে দেখি। তারা লঞ্চ থেকে মোটরসাইকেল ঘাটের পাড়ে নিয়ে আসেন। তাদের শক্তিমত্তা দেখে অবাক হই। কারণ আমাদের মতো মানুষেরা একটি মোটরসাইকেল কাঁধে করে স্থানান্তরের সাহস দেখাবে না।

তিনি আরো বলেন, তাদের শক্তিমত্তা দেখে বেশ অবাক লাগে। মনে হয়, তাদের মাঝে সিনেমার নায়কের শক্তিমত্তা রয়েছে। আমরা বাহুবলী সিনেমায় নায়ককে বিশাল আকৃতির শিবলিঙ্গ কাঁধে করে স্থানান্তর করার দৃশ্য দেখেছি। কিন্তু আমাদের সদরঘাটেই তেমনি বাস্তবে কিছু মানুষ রয়েছে যারা আর দশ জনের জন্য অক্ষম কাজ অবলীলায় করে যাচ্ছেন।

স্থানীয়রা জানান, লঞ্চ থেকে কাঁধে করে মোটরসাইকেল নামানোর কাজে রয়েছেন অল্প সংখ্যক লোক। এরা এ কাজ করেই জীবিকা নির্বাহ করছেন।  তাদের মতো এমন ঝুঁকির কাজ অন্যান্য লোক সাধারণত করতে চায় না।

ডেইলি বাংলাদেশ/এমকেএ