মহাকাশে এবার রহস্যময় বেতারতরঙ্গের বিস্ফোরণ, শব্দ হৃদ্‌স্পন্দনের মতোই

মহাকাশে এবার রহস্যময় বেতারতরঙ্গের বিস্ফোরণ, শব্দ হৃদ্‌স্পন্দনের মতোই

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪৩ ১৪ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

মহাকাশে হৃদ্স্পন্দনের মতো প্যাটার্নসহ একটি রহস্যময় বেতারতরঙ্গের বিস্ফোরণ শনাক্ত করেছেন গবেষকেরা। এটি ছিল অস্বাভাবিক এবং তিন সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়েছিল। হৃদ্স্পন্দনের মতো সেকেন্ডের প্রতিটি ভগ্নাংশে বুম বুম বুম শব্দ করছিল। এটি ছিল প্রথমবারের মতো কোনো প্যাটার্নের সংকেত।

বিজ্ঞানীরা একে বলেন, ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি। সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জ্ঞানীরা ধারণা করছেন, হৃদ্স্পন্দনের অনুরূপ সংকেত প্রায় এক বিলিয়ন আলোকবর্ষ দূরের একটি গ্যালাক্সি থেকে এসেছিল। যদিও এ সংকেতের প্রকৃত অবস্থান ও কারণ এখনও অজানা।

বুধবার এই রেডিও বিস্ফোরণের বিস্তারিত তথ্য ‘নেচার’ সাময়িকীতে তুলে ধরেছেন গবেষকেরা।২০০৭ সালে প্রথম এফআরবি শনাক্ত করেন বিজ্ঞানীরা। ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি হচ্ছে অজানা উৎস থেকে সৃষ্ট বেতার তরঙ্গের মিলিসেকেন্ড সময়ের তীব্র বিস্ফোরণ।

এ ধরনের তরঙ্গ শনাক্ত করতে যে ব্যবহার করা হয় রেডিও টেলিস্কোপ। এ টেলিস্কোপটি রয়েছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া ডমিনিয়ন রেডিও অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরিতে। ২০১৮ সাল থেকে এর কার্যক্রম চলছে। এটি আকাশ পর্যবেক্ষণের পাশাপাশি এফআরবি শনাক্ত করে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির কাভলি ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস রিসার্চের গবেষক ড্যানিয়েল মিচিলি বলেন, ২০১৯ সালের ২১ ডিসেম্বর জ্যোতির্বিজ্ঞানীরা সিএইচআইএমই টেলিস্কোপ ব্যবহার করে এমন কিছু শনাক্ত করা হয়। শনাক্ত করা ফাস্ট রেডিও বার্স্ট সব দিক থেকেই ছিল অদ্ভুতুড়ে। এই সংকেতটির নাম দেওয়া হয়েছে এফআরবি ২০১৯১২২১এ।

ডেইলি বাংলাদেশ/এনকে