দেশের আকাশে দেখা মিলছে ‘স্ট্রবেরি মুন’

দেশের আকাশে দেখা মিলছে ‘স্ট্রবেরি মুন’

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৪ ১৪ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চাঁদের সৌন্দর্য নিয়ে আমরা সবাই মুগ্ধ। বিশেষ করে পূর্ণিমার সময় চাঁদের হলদেটে আভা মুগ্ধ করে সকলকে। আজও পূর্ণিমা। কিন্তু, যেভাবে আমরা চাঁদকে দেখে অভ্যস্ত, আজ কিছুটা অন্য রকম লাগবে দেখতে চাঁদকে। ভাবছেন কেন বলছি?

তাহলে খোলসে করে বলা যাক। বছরে মোট ১২টি পূর্ণিমা থাকে। প্রতিটি পূর্ণিমারই আলাদা নাম ও তাৎপর্য রয়েছে। এর মধ্যে জুন মাসের আজকের এই পূর্ণিমাকে বলা হয় ‘স্ট্রবেরি মুন’। এই চাঁদ যেমন বড়, তেমনই উজ্জ্বল এবং আকর্ষণীয়। এই ‘স্ট্রবেরি মুন’ নিয়ে অনেকেই অনেক রকম ব্যাখ্যা দেন।

বাংলাদেশ সময় ৫ টা ৫২ মিনিটে বিকেলে এই চাঁদ উদিত হবে। যদি আকাশ পরিষ্কার থাকে তাহলে রাতের আকাশে এমন চাঁদ মন কেড়ে নিতে পারে।

জুন মাসের চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন। এই সময় ডাকোটা, লাকোটার মতো বিশ্বের বিভিন্ন জায়গায় জুন মাসের স্ট্রবেরি ওঠে। আর সেই সময় আকাশে এমন লাল চাঁদ যেন স্ট্রবেরিরই বর্ণ ধারণ করে বলে বিশ্বাস অনেকের। সেই থেকে নাম স্ট্রবেরি মুন।

নামটা শুনে অনেকেরই মনে হতে পারে তাহলে কি চাঁদকে স্ট্রবেরির মতো দেখতে লাগবে? নাকি স্ট্রবেরির মতো রঙ ধারণ করবে? যদি এই প্রশ্ন আপনাদের মনে এসে থাকে তাহলে আগে থেকে বলে রাখা ভাল যে, চাঁদের আকার কিংবা রঙের কোনো পরিবর্তন হবে না। ‘স্ট্রবেরি মুন’ দেখতে কিন্তু একেবারেই স্ট্রবেরির মতো নয়! অন্য পূর্ণিমা রাতের থেকে তুলনায় প্রায় ১২ শতাংশ বড় দেখায় চাঁদকে। নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে যাওয়ার কারণে স্বাভাবিক আকারের চেয়ে বড় দেখায় চাঁদকে।

ডেইলি বাংলাদেশ/এনকে