সূর্যগ্রহণ: অন্ধকারে ডুবলো অ্যান্টার্কটিকা

সূর্যগ্রহণ: অন্ধকারে ডুবলো অ্যান্টার্কটিকা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৯ ৪ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বছরের শেষ সূর্যগ্রহণও শেষ হলো। সূর্যের পূর্ণগ্রাস। এদিন চাঁদ পুরোপুরি ঢেকে দেয় সূর্যকে। অ্যান্টার্কটিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেখা গেছে এই পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস।

টানা ৬ মাস ঘন অন্ধকারে ডুবে থাকার পর অক্টোবরের মাঝামাঝি থেকে ছয় মাসের জন্য ফের সূর্য উঠেছিল অ্যান্টার্কটিকায়। পুরু বরফের চাদরে মোড়া সেই অ্যান্টার্কটিকার পশ্চিম প্রান্ত আজ শনিবার ফের দুই মিনিটের জন্য ঢাকা পড়ে যাবে ঘন অন্ধকারে।

তবে বাংলাদেশের কোথাও তা দেখা যায়নি। বাংলাদেশ সময় শনিবার দুপুরে শুরু হয় এই সূর্যগ্রহণ, যা চলে দুপুর ৩টা ৭ মিনিট পর্যন্ত।

সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ এমন অবস্থানে আসে যখন চাঁদ সূর্যের আলোকে সম্পূর্ণভাবে ঢেকে দেয়। তখন কয়েক সেকেন্ডের জন্য (কখনও কখনও এমনকি কয়েক মিনিটের জন্যও) আকাশ এতই অন্ধকার হয়ে যায় যে মনে হয় সেটা রাতের আকাশ।

নাসার কথায়, মহাজাগতিক একটা সমন্বয় ঘটলেই একমাত্র সূর্যের পূর্ণ গ্রহণ সম্ভব হয়। সূর্য চাঁদের তুলনায় ৪০০ গুণ চওড়া এবং চাঁদ পৃথিবী থেকে যত দূরে, সূর্য তার চেয়ে আরও ৪০০ গুণ বেশি দূরে। এই ভৌগলিক অবস্থানের অর্থ হল, চাঁদ, সূর্য ও পৃথিবী যখন একই লাইনে একেবারে সঠিক জায়গায় এসে পৌঁছায়, তখন সূর্য পুরোপুরি ঢেকে যায় এবং সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ হয়।

ডেইলি বাংলাদেশ/এনকে