সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৯ ২২ আগস্ট ২০২১  

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি। ছবি সংগৃহীত

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি। ছবি সংগৃহীত

সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ বিষয়ে অনেক আগে থেকেই গবেষণা চলছে। এবার চাঞ্চল্যকর এক তথ্য সামনে এলো। সৌরমণ্ডলের সবচেয়ে বৃহত্তম গ্রহ বৃহস্পতি। আর এই বৃহস্পতি গ্রহ এখন পৃথিবীর আকাশে হয়ে উঠেছে উজ্জ্বলতম। বৃহস্পতি গ্রহ এসে পড়েছে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। তাছাড়া শনি গ্রহও এসে পড়েছে।

আগামী এক সপ্তাহ সন্ধ্যার পর থেকেই আকাশে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। নাসা জানিয়েছে, একটি দেখতে কোনো টেলিস্কোপ লাগবে না, খালি চোখে উজ্জ্বলতম বৃহস্পতি গ্রহকে এক সপ্তাহ ধরে রাতের আকাশেই দেখা যাবে। শুধু উজ্জ্বলই নয়, সব তারার চেয়ে বৃহস্পতিই আকারে হয়ে উঠেছে এখন বৃহত্তম।

জ্যোতির্পদার্থবিজ্ঞানের পরিভাষায়, সূর্যকে প্রদক্ষিণের পথে গত ১৯ আগস্ট থেকে সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহটি এখন রয়েছে অপোজিশনে। যার অর্থ, পৃথিবীর যে দিকে রয়েছে সূর্য, এখন বৃহস্পতি রয়েছে ঠিক তার উল্টো দিকে। এই মাসেই সৌরমণ্ডলের আরো একটি গ্রহ শনিও চলে আসছে অপোজিশনে। ফলে, আগস্ট মাসে পৃথিবীর রাতের আকাশে বৃহস্পতি ও শনি দু’টি গ্রহই হয়ে উঠেছে উজ্জ্বলতম।

নাসা জানিয়েছে, আজ রাতের আকাশে চাঁদের বাঁ দিকে একটু উপরে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। আর শনিকে দেখা যাবে বৃহস্পতির উপরে একটু ডান দিক ঘেঁষে।

ডেইলি বাংলাদেশ/এসএ