মর্ত্য থেকে মহাকাশে জেফ বেজোস

মর্ত্য থেকে মহাকাশে জেফ বেজোস

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪০ ২০ জুলাই ২০২১  

জেফ বেজোস। ছবি: সংগৃহীত

জেফ বেজোস। ছবি: সংগৃহীত

মর্ত্য থেকে মহাকাশে যাচ্ছেন বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, নিজস্ব প্রতিষ্ঠান ব্লু অরিজিনের একটি নতুন শেপার্ড রকেটে চড়ে মহাকাশে উড়বেন তিনি।

যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাস থেকে স্থানীয় সময় সকাল ৯টায় মহাকাশের উদ্দেশে উড্ডয়ন করবে রকেটটি। তখন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা। এই ফ্লাইটে তথা উড্ডয়নে মোট সময় নেবে ১১ মিনিট।

পৃথিবীর বাইরে মহাকাশ ভ্রমণ সুবিধা কার্যকর করে তুলতে এই নতুন শিল্পের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এই মহাকাশ যাত্রায় ক্রুরা পৃথিবীর বায়ুমন্ডলের প্রান্তসীমায় কারমান লাইন অতিক্রম করে ১১ মিনিট সেখানে থাকবেন। ওজনহীন অবস্থা অনুভব করবেন এবং এরপরে পৃথিবীতে ফিরে আসবেন।

মহাকাশে বেজোসের সঙ্গী হবেন তারা। ছবি: সংগৃহীত

মহাকাশে বেজোসের সঙ্গী হবেন তার ভাই মার্ক বেজোস। এছাড়াও ৮২ বছর বয়সী নারী পাইলট ওয়ালি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী এক তরুণ। তাদের এই যাত্রায় কোনো পাইলট কিংবা ফ্লাইট ইঞ্জিনিয়ার থাকবে না বলে জানা গেছে।

বেসরকারী মহাকাশ ভ্রমণ সংস্থা ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রানসন গত ১১জুলাই মহাকাশ ভ্রমণে যান। তবে ব্রানসনের মতো বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বেজোসও জোর দিয়ে বলেছেন, এটি কোনো প্রতিযোগিতা ছিল না।

মহাকাশযাত্রায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৩ দশমিক ৫ মাইল ওপরে উঠেছিল রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিকের রকেট। তবে জেফ বেজোসকে নিয়ে ১০০ কিলোমিটার বা ৬২ মাইল ওপরে উড়বে ব্লু অরিজিনের নিউ শেপার্ড রকেট। বেজোসের রকেট ভার্টিক্যালি বা উল্লম্বভাবে মহাকাশ পানে ছুটে যাবে। অন্যদিকে ব্র্যানসনের রকেট সাধারণ বিমানের মতো সমান্তরাল অবস্থায় শূন্যে ওড়ে যায়।

১৯৬১ সালে সোভিয়েত মহাকাশচারীর মহাকাশ ভ্রমণের মাইলফলক স্থাপনের কথা তুলে ধরে সোমবার এনবিসি টুডে শো’তে বেজোস বলেন, ‘প্রথম মহাকাশ ভ্রমণকারী রাশিয়ার  ইউরি গ্যাগারিন, এবং এটি অনেক আগে ঘটেছে।’

ডেইলি বাংলাদেশ/এনকে