স্বপ্নের মহাকাশ ভ্রমণে ইলন মাস্ক, রিচার্ডের প্রতিষ্ঠানেই ভরসা তার

স্বপ্নের মহাকাশ ভ্রমণে ইলন মাস্ক, রিচার্ডের প্রতিষ্ঠানেই ভরসা তার

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৬ ১৪ জুলাই ২০২১   আপডেট: ১১:২৩ ১৪ জুলাই ২০২১

রিচার্ড ব্র্যানসনের মহাকাশভ্রমণ প্রতিষ্ঠানের একটি টিকিট কিনেছেন ইলন মাস্ক

রিচার্ড ব্র্যানসনের মহাকাশভ্রমণ প্রতিষ্ঠানের একটি টিকিট কিনেছেন ইলন মাস্ক

এই মাসেই ব্রিটিশ ধনকুবের ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন ঘুরে এসেছেন মহাকাশ থেকে। নিজের মহাকাশভ্রমণ প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিকের প্রথম যাত্রী ছিলেন রিচার্ড নিজেই। মার্কিন এই প্রতিষ্ঠানটি মানুষ নিয়ে প্রথমবারের মতো অভিযান পরিচালনা করবে।

ব্র্যানসনের সফল অভিযানে মহাকাশ পর্যটনের শুভসূচনা হলো। তবে সে অভিযানের আগেই প্রায় ৬০০ অগ্রিম টিকিট বিক্রি করে ফেলেছে ভার্জিন গ্যালাকটিক। তাদের প্রতি টিকিটের দাম আড়াই লাখ ডলারের আশেপাশেই। এবার জানা গেল, ওই অগ্রিম টিকিটগুলোর একটি কিনেছেন আরেক ধনকুবের ইলন মাস্ক। 

ব্র্যানসন ও মাস্ক দুজন খুব ভালো বন্ধু। দুজনই বিলিয়নিয়ার এবং মাস্কেরও মহাকাশ নিয়ে কারবার। ইলন মাস্কের মহাকাশের টিকিট কেনার ব্যাপারটি দ্য ওয়ালস্ট্রিট জার্নালকে নিশ্চিত করেছে ভার্জিন গ্যালকটিক। তবে ঠিক কবে ইলন মহাকাশের পথে যাত্রা করবেন তা এখনো জানা যায়নি। 

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসএদিকে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস তার নভোযান তৈরির প্রতিষ্ঠান ব্লু অরিজিনের প্রথম অভিযানে ২০ জুলাই ক্ষণিকের জন্য মহাকাশ থেকে ঘুরে আসবেন ঠিক করে রেখেছেন। রিচার্ড ব্র্যানসন এরই মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে থেকে ঘুরে এসেছেন। ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স অবশ্য আরও বড় লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এরই মধ্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) নভোচারী এবং মালামাল পরিবহনের কাজ করেছে। একই রকেট বারবার ব্যবহারের জন্য নিয়মিত পরীক্ষা-নিরীক্ষাও চালিয়ে যাচ্ছে। তা ছাড়া পর্যটকদের জন্য আইএসএসের ভ্রমণ প্যাকেজও চালু করতে যাচ্ছে স্পেসএক্স।

ব্র্যানসনের সঙ্গে ইলন মাস্কের যেমন বন্ধুত্ব, বেজোসের সঙ্গে তেমন নয়। ব্র্যানসন আর বেজোসের মধ্যে এরই মধ্যে প্রতিদ্বন্দ্বিতার মনোভাব দেখা যাচ্ছে। গত সপ্তাহে ভার্জিন গ্যালকটিকের নভোযানকে উঁচু দিয়ে ওড়া বিমান হিসেবে টুইটারে উল্লেখ করে ব্লু অরিজিন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে