অন্যের বিপদে যে দোয়া পড়বেন

অন্যের বিপদে যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৩ ১৫ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

মানুষ শুধু নিজে বিপদে পড়ে না। অনেক সময় বন্ধু-প্রতিবেশী, আত্মীয়-স্বজন ও পরিচিত অনেকে বিপদে পড়ে। অন্যের বিপদে এগিয়ে আসা ও সাহায্য করাই মানবতার দাবি ও ইসলামের শিক্ষা। তবে অনেক সময় চাইলেও বিপদগ্রস্ত ব্যক্তিকে সাহায্য করার সক্ষমতা থাকে না বিভিন্ন কারণে। যা অন্তরকে ব্যথিত করে।

তবে অন্যের বিপদে সাহায্য করতে না পারলেও তার জন্য আল্লাহ তায়ালার দরবারে রহমত কামনা করা উচিত। এবং সে যেন দ্রুত এই বিপদ থেকে মুক্ত হয় সেজন্য আল্লাহর কাছে দোয়া করা। 

এছাড়া আল্লাহর রাসুল (সা.) অন্ধ, কুষ্ঠরোগ, অসুস্থতা, দরিদ্র ইত্যাদি বিপদে ও মুসিবতে আক্রান্ত কোনো ব্যক্তিকে দেখলে একটি দোয়া পড়ার কথা বলেছেন, সেই দোয়াটি পড়া উচিত। এর মাধ্যমে হতে পারে আল্লাহ তায়ালা সেই ব্যক্তিকে এ ধরনের বিপদ-মুসিবত থেকে হেফাজত করবেন।
 
দোয়াটি হলো -

আরবি: اَلْحَمْدُ لِلَّهِ الَّذِىْ عَافَانِىْ مِمَّا ابْتَلَاكَ بِهِ – وَ فَضَّلَنِىْ عَلَى كَثِيْرٍ مِّمَنْ خَلَقَ تَفْضِيْلَا

উচ্চারণ: আলহামদুলিল্লাহিল্লাজি আফানি মিম্মাবতালাকা বিহি; ওয়া ফাদ্দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ: সব প্রশংসা আল্লাহর জন্য যিনি তোমাকে বিপদাক্রান্ত করেছেন, তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং আমাকে তিনি তার মাখলুক থেকে মাখলুকের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।’ তখন তাকে এ মুসিবত কখনো স্পর্শ করবে না।’ (তিরমিজি. মেশকাত, মকবুল দোয়া : ১৪৯)

এই দোয়ায় বিপদের সম্মুখীন ব্যক্তির জন্য যেমন দোয়া করা হয়েছে, তেমনি অন্যের এ বিপদে যেন নিজেকে আল্লাহ তায়ালা মুক্ত রাখেন সে দোয়াও রয়েছে। হাদিসের এ দোয়াটি প্রত্যেকের জন্য খুবই জরুরি।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব ধরনের বিপদ-আপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

ডেইলি বাংলাদেশ/এসএ

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু