জুমার নামাজে কয় রাকাত সুন্নত পড়তে হয়

জুমার নামাজে কয় রাকাত সুন্নত পড়তে হয়

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৬ ১২ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

শুক্রবার যোহরের নামাজের পরিবর্তে দুই রাকাত জুমার নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানদের উপর ফরজ। অন্য নামাজ যারা পড়েন না তারাও জুমার নামাজ আদায় করেন। কিন্তু অনেকেই জানেন না কত রাকাত জুমার নামাজ পড়তে হয়।

জুমার নামাজ কত রাকাত

৪ রাকাত কাবলাল জুমা, তারপর খুতবা পাঠের পর ২ রাকাত ফরজ নামাজ তারপর চার রাকাত বাদাল জুমা আদায় করতে হয়। তবে সময় থাকলে জুমার দিন তাহিয়্যাতুল ওজু ২ রাকাত সুন্নত, দুখলুল মসজিদ ২ রাকাত সুন্নত, ২ রাকাত সুন্নতুল ওয়াক্ত ও নফল নামাজ আদায় করা উত্তম। তবে ওই নামাজগুলো জুমার নামাজের সঙ্গে সম্পৃক্ত নয়।

সুন্নত কত রাকাত

জুমার সালাতের আগে সুন্নতের রাকাত নির্দিষ্ট নেই। আপনি যখন মসজিদে যাবেন তখন ইমাম আসার আগ পর্যন্ত যতটুকু পারেন ততটুকু পড়বেন। কিন্তু ইমাম আসার পরে আর পড়তে পারবেন না। ইমাম আসার সঙ্গে সঙ্গে ইমাম খুতবার জন্য দাঁড়িয়ে যাবেন তখন তিনি খুতবা শুনবেন। 

বিশিষ্ট আলেম  ড. মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, জুমার সালাতের আগে সুন্নাত দুই রাকাত দুই রাকাত করে আপনি চার রাকাতও পড়তে পারেন, ছয় রাকাতও পড়তে পারেন বা আরো বেশি পড়তে পারেন। তবে সর্বনিম্ন দুই রাকাত তাহিয়াতুল মসজিদ পড়ে আপনাকে বসতে হবে। যে নামাজ না পড়ে মসজিদে বসা সুন্নাহর পরিপন্থি।

ডেইলি বাংলাদেশ/এনকে