ছয় বছরেই কোরআনের হাফেজ কন্যাশিশু হুনাইনা

ছয় বছরেই কোরআনের হাফেজ কন্যাশিশু হুনাইনা

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৬ ২৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:০৮ ২৬ অক্টোবর ২০২০

ছবি: হুনাইন মুহাম্মাদ হাবিব

ছবি: হুনাইন মুহাম্মাদ হাবিব

অনেকেরই পুরো কোরআন মুখস্থ করতে যুগ পার হয়ে যায়। অনেকে তো আবার মুখস্থই করতে পারে না। তবে জানেন কি? সম্প্রতি ছয় বছরের কন্যাশিশু হুনাইনা কোরআন মুখস্থ করে বিশ্বকে চমকে দিয়েছে। হ্যাঁ, ঠিক শুনেছেন! 

তেমনটা করেছে সৌদি আরবের রিয়াদে বসবাসকারী শিশু হুনাইন মুহাম্মাদ হাবিব। যে বয়সে একজন শিশু স্কুলেও পা রাখে না সেই বয়সে হুনাইন মুহাম্মাদ হাবিব পবিত্র কোরআন পুরো মুখস্থ করেছে। মাত্র ছয় বছরেই সম্পন্ন করেছেন কোরআনুল কারিমের হেফজ।

হুনাইন মুহাম্মাদ হাবিবের কোরআন মুখস্ত সম্পর্কে তার মা জানান, হুনাইন কোরআনুল কারিম মুখস্থ করবে এটি ছিল তার একান্ত আশা। 

সে হিসেবেই তিন বছর বয়স থেকে হুনাইনকে কোরআন শেখানোর কাজ শুরু করেন তিনি। প্রথমে দুই বছর বয়স থেকেই কোরআনুল কারিমের ছোট ছোট সূরা মুখস্থ করাতে শুরু করে। 

যখন হুনাইনের বয়স তিন বছর হয় তখন থেকে তাকে নিয়মিত কোরআনুল কারিম মুখস্থ করার ক্ষেত্রে বাড়িতেই সময় দেয়া শুরু করেন বলেও জানান হুনাইনের মা।

তিনি আরও বলেন, মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় দীর্ঘ প্রায় সাত মাস বাড়িতে কোয়ারেন্টাইন থাকতে হয়েছে। 

এই সময়টি হুনাইনের জন্য পুরো কোরআন মুখস্থ করতে সুযোগ তৈরি করে দিয়েছে। আর তাতে মাত্র ছয় বছর বয়সেই পবিত্র কোরআন মুখস্থ করার সৌভাগ্য অর্জন করেন হুনাইন মুহাম্মাদ হাবিব।

হুনাইন মুহাম্মাদ হাবিব কোরআন মুখস্থ করার পেছনে তার মায়ের অবদানই সবচেয়ে বেশি। কারণ তার মায়ের নিয়মিত কোরআন তেলাওয়াত ছোট্ট হুনাইনকে কোরআনের প্রতি আগ্রহী করে তুলেছে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস