উত্তর কোরিয়ায় শেষ হলো করোনার প্রথম ঢেউ

উত্তর কোরিয়ায় শেষ হলো করোনার প্রথম ঢেউ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৭ ৫ আগস্ট ২০২২   আপডেট: ১০:১৮ ৫ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জ্বরে আক্রান্ত সব রোগী সুস্থ হয়েছেন বলে জানিয়েছে উত্তর কোরিয়া। এতে দেশটিতে করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের সমাপ্তি ঘটেছে বলে ঘোষণা করা হয়েছে।

শুক্রবার উত্তর কোরিয়ায় কোনো জ্বরাক্রান্ত রোগী নেই বলে ঘোষণা করে দেশটির কর্তৃপক্ষ। -খবর রয়টার্সের। 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, করোনার প্রথম ঢেউ অতিক্রম করলেও দেশটির অর্থনীতিতে ধাক্কা দীর্ঘমেয়াদি গভীরতা সৃষ্টি করেছে। এছাড়া টিকা না নেয়া লোকজনের মাধ্যমে ভবিষ্যতে করোনা সংক্রমণ আরো বাড়তে পারে। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, মহামারি প্রতিবন্ধক এ অবস্থায় প্রবেশ একটি স্থীতিশীলতার ধাপ। এটি বিজয়ের চেয়ে বেশি। উত্তর কোরিয়া বলছে, তারা মহামারি রোধের নীতি ভালোভাবে বাস্তবায়ন করতে দ্বিগুণ প্রচেষ্টা চালাবে। 

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কম সম্পর্ক থাকা উত্তর কোরিয়া কখনোই কতজন করোনায় শনাক্ত হয়েছে তা জানায়নি। কারণ তাদের করোনা পরীক্ষার সরঞ্জাম পর্যাপ্ত ছিল না। তবে দেশটি জানায়, গত এপ্রিল থেকে প্রায় ৫০ লাখ লোক জ্বর থেকে সুস্থ হয়েছেন এবং ৭৪ জন মারা গেছেন। তবে গত ৩০ জুলাই থেকে দেশটিতে কোনো জ্বরে আক্রান্ত রোগী নেই বলে জানানো হয়। 

সিউলের হ্যানিয়াং বিশ্ববিদ্যালয়ের মেডিকেল স্কুলের অধ্যাপক শিন ইয়ং-জিওন জানান, করোনার প্রথম ঢেউ অতিক্রান্ত হয়েছে। তবে উল্লেখিত মৃত্যু প্রায় অসম্ভব। এ মৃত্যুর সংখ্যা ৫০ হাজারের মতো হতে পারে। 

ডেইলি বাংলাদেশ/এমকেএ