আগামী সপ্তাহে থেকে ৬ মাসের শিশুদের করোনার টিকা দেবে যুক্তরাষ্ট্র

আগামী সপ্তাহে থেকে ৬ মাসের শিশুদের করোনার টিকা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৩ ১৯ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের টিকা নিতে পারবে ৬ মাসের শিশুও বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক সংস্থা-সিডিসি। সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদনের পর শনিবার বিশেষজ্ঞদের উপদেষ্টা কমিটির সঙ্গে বৈঠকের পরই সিডিসি জানায়, আগামী সপ্তাহ থেকে দেশজুড়ে শিশুদের করোনা টিকা দেওয়া হবে।

সিডিসি ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি এক বিবৃতিতে বলেছেন, আমরা জানি লাখ লাখ বাবা-মা তাদের ছোট বাচ্চাদের সুরক্ষার জন্য টিকা দেওয়ার বিষয়ক সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। আজকের সিদ্ধান্ত অনুযায়ী আমরা এখন তা দিতে পারি।

আরো পড়ুন: অগ্নিপথ বিক্ষোভের জের, রাত ৮টা পর্যন্ত বিহারে বন্ধ রেল পরিষেবা

তিনি আরো বলেন, আমাদের প্রত্যাশা টিকা ছোটদের করোনা থেকে সুরক্ষা দেবে, মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার হার কমাবে।

এফডিএ বলেছে, মডার্নার দুই ডোজ টিকা ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুকে দেওয়া যাবে। আর ফাইজারের টিকা ছয় মাস থেকে চার বছর বয়সী শিশুদের দেওয়া যাবে তিন ডোজ। ফাইজারের ভ্যাকসিন ইতিমধ্যেই পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের জন্য অনুমোদিত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সিদ্ধান্তকে একটি স্মরণীয় পদক্ষেপ বলে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন যে তার প্রশাসন আগামী সপ্তাহের প্রথম দিকে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ