১০ লাখ নেকি লাভের দোয়া

১০ লাখ নেকি লাভের দোয়া

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৮ ২ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

রাসুলুল্লাহ ( সা.) বলেছেন, ‘দোয়াই ইবাদত।’ এ কারণে প্রিয়নবি ( সা.) দুনিয়ার প্রতিটি কাজের শুরুতেই দোয়া করেছেন এবং তার উম্মতকে দোয়া পড়তে নসিহত করেছেন।

দুনিয়াতে সবচেয়ে উত্তম জায়গা হলো মসজিদ আর সবচেয়ে নিকৃষ্ট জায়গা হলো বাজার। যদি কোনো ব্যক্তি দুনিয়ার নিকৃষ্ট জায়গা বাজারে প্রবেশ করতে বিশ্বনবির শেখানো দোয়া পড়েন, তবে তার জন্য রয়েছে অনেক পুরস্কার। হাদিসে পাকে এসেছে-

হজরত সালিম ইবনু আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু হতে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ ( সা.) বলেছেন, যে ব্যক্তি বাজারে প্রবেশের সময় এ দোয়া পড়বে, আল্লাহ তায়ালা ঐ ব্যক্তির আমল নামায় ১০ লাখ নেকি লিখে দেন এবং ১০ লাখ গোনাহ মাফ করে দেন। আর ঐ ব্যক্তির জন্য জান্নাতে একটি প্রাসাদ তৈরি করেন।

মুসতাদরেকে হাকিমের বর্ণনায় দশ লাখ মর্যাদা বুলন্দ করা হবে বলে উল্লেখ করেছেন। (ইবনে মাজাহ, আলবানি, মুস্তাদরেকে হাকিম ও মুসনাদে আহমদ)

দোয়াটি হলো-
উচ্চারণ : লা- ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা- শারি-কা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ইউহইয়ু ওয়া ইউমিতু ওয়া হুয়া হাইয়ু লা- ইউমিতু বি-ইয়াদিহিল খাইরু কুল্লুহু ওয়া হুয়া আ’লা কুল্লি শাইয়িন ক্বাদির।

অর্থ : আল্লাহ তায়ালা ছাড়া কোনো মাবুদ নেই, তিনি এক, তার কোনো অংশীদার নেই, সব ক্ষমতা তারই, সমস্ত প্রশংসা তার জন্য, তিনিই প্রাণ দান করেন ও মৃত্যু দেন, তিনি চিরজীবী, তিনি কখনো মৃত্যুবরণ করবেন না, তার হাতেই মঙ্গল এবং তিনিই সব সময় প্রত্যেক বস্তুর ওপর ক্ষমতার অধিকারী।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে দুনিয়ার নিকৃষ্ট স্থান বাজারে প্রবেশের সময় উল্লেখিত দোয়াটি পড়ে গোনাহের পরিবর্তে অনেক ছাওয়াব লাভ এবং গোনাহমুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

ডেইলি বাংলাদেশ/এসএ