বগুড়ায় দুর্নীতির মামলায় বিএনপির সাবেক এমপির কারাদণ্ড 

বগুড়ায় দুর্নীতির মামলায় বিএনপির সাবেক এমপির কারাদণ্ড 

বগুড়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪১ ১৯ মে ২০২২  

বিএনপির  সাবেক এমপি নূর আফরোজ বেগম জ্যোতি-ফাইল ফটো

বিএনপির  সাবেক এমপি নূর আফরোজ বেগম জ্যোতি-ফাইল ফটো

দুর্নীতির মামলায় বিএনপির  সাবেক এমপি নূর আফরোজ বেগম জ্যোতিকে সাত বছর কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তাকে ৫৩ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। বগুড়ার স্পেশাল জজ আদালতের বিচারক এমরান হোসেন চৌধুরী বৃহস্পতিবার বিকেলে সাড়ে ৪টার দিকে এই রায় দেন।

এ তথ্য নিশ্চিত করেন বগুড়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী আবুল কালাম আজাদ।

এর আগে, গত বুধবার একই আদালত জ্যোতির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ঐ দিনই আদালত জানিয়ে দেয় বৃহস্পতিবার তার বিরুদ্ধে দুর্নীতির মামলার রায় ঘোষণা করা হবে।

নূর আফরোজ বেগম জ্যোতি জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও বগুড়া জেলা বিএনপির সাবেক উপদেষ্টা। তিনি অষ্টম জাতীয় সংসদের মহিলা আসনে মনোনীত এমপি ছিলেন।

বগুড়া দুর্নীতি দমন কমিশনের আইনজীবী আবুল কালাম আজাদ জানান, দুর্নীতির অভিযোগে নূর আফরোজ বেগমের বিরুদ্ধে ৫৩ লাখ ২২ হাজার টাকা অবৈধ সম্পর্দ অর্জনের তথ্য পায় দুদক। এই বিষয়টি অনুসন্ধানে নিশ্চিত হয়ে দুদক তার বিরুদ্ধে ২০১৪ সালে মামলা করে। এই মামলার বিচারকাজ শুরু হয় ২০১৭ সালে।

গত বুধবার (১১ মে) ওই মামলার যুক্তিতর্ক শুনানি ছিল। ঐদিন নূর আফরোজ বেগম জ্যোতির আইনজীবী সময় প্রার্থনা করেন। কিন্তু আদালত সময় আবেদন নামঞ্জুর করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। একই সঙ্গে এই মামলার রায় ঘোষণার দিন (১৯ মে) ধার্য করে।  

রায়ে বিচারক বলেন, দুর্নীতির দমন আইনের ২৬ এর (২) ধারায় অর্থাৎ তথ্য গোপন করায় আসামিকে ২ বছর জেল ও ৫০ হাজার টাকার জরিমানা করা হলো। আর ২৭ এর (১) ধারায় অথাৎ অবৈধ সম্পদ অর্জন করায় ৫ বছর জেল দেওয়া হলো। একই সঙ্গে এই ধারায় তাকে ৫৩ লাখ ২২ হাজার ৭৯০ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হলো। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ