ফেসবুকে উপহারের নামে প্রতারণা: ১১ আফ্রিকান ৩ দিনের রিমান্ডে

ফেসবুকে উপহারের নামে প্রতারণা: ১১ আফ্রিকান ৩ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৮ ১০ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া পরিচয়ে আইডি খুলে প্রতারণা করার অভিযোগে গ্রেফতার ১১ আফ্রিকান নাগরিকের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম মামুনুর রহমান ছিদ্দিকীর আদালত শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- হেনরি ওসিতা ওকেচুকু, চিসম ইমানুয়েল ওবাইজুলু, ওকাকে পিটার, ওবিনা সান্ডে, ওনেকা এমবা, চিছম এন্থনি ইকুয়েনজে, ওকেয়া আজুবিকে, অনুয়ারাহ ওজুয়েমেনা ডানিয়েল, অনুরুকা জিনিকা ফ্রান্সিস, লুকে ও ডোমাডু চিনেডো। 

গত ২০ এপ্রিল রাতে রাজধানীর পল্লবী ও ভাটারা থানা এলাকায় অভিযান চালিয়ে এ চক্রের ১১ বিদেশি নাগরিকসহ ১২ জনকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাদের কাছ থেকে একটি ডলার ট্রিক মেশিন, সিলভার কাপড়ে মোড়ানো ১৮টি বান্ডেল, প্রতারণা কাজে ব্যবহৃত ১৭টি মোবাইলফোন, দুটি ল্যাপটপ, কেমিক্যালের বোতল, বিভিন্ন মামলার ওয়ারেন্টের কপি উদ্ধার করা হয়েছে। পরদিন ২১ এপ্রিল তাদের ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। পরে পল্লবী থানার ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার সুষ্ঠুতদন্তের জন্য তাদের সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করে। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তার তাদের চারদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

পরবর্তীতে গত ২৭ এপ্রিল মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের সাব-ইন্সপেক্টর মোহাম্মদ শফিকুল আলম গুলশান থানার মামলায় তাদের ১০ দিন করে রিমান্ড আবেদন করেন। আদালত আসামিদের উপস্থিতিতে রিমান্ড শুনানির ১০ মে দিন ধার্য করেন। 

মামলার সূত্রে জানা যায়, আসামিরা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগযোগ মাধ্যমে বিদেশি পুরুষের আইডি খুলে নারীদের সঙ্গে ও বিদেশি মেয়েদের নামে আইডি খুলে পুরুষদের সঙ্গে চ্যাটিং করে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন। অনেকক্ষেত্রে তার অঢেল সম্পত্তির কিছু অংশ বাংলাদেশি বন্ধুকে দেবেন বা দামি গিফট পাঠানোর কথা বলে ফাঁদে ফেলেন।

ডেইলি বাংলাদেশ/এমএস