বাংলাদেশিরা পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশিরা পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১১ ২১ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:৩৬ ২১ এপ্রিল ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি- ফাইল ফটো

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি- ফাইল ফটো

বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য দিনদিন বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বাংলাদেশি বিনিয়োগকারীরা ভারতে বিশেষত পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী।

বুধবার ভারতের কলকাতায় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধনখড় ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত ছিলেন। প্রায় চল্লিশটি দেশের সরকারি ও ব্যবসায়ী প্রতিনিধিরা দু’দিনব্যাপী গ্লোবাল বিজনেস সামিটে অংশগ্রহণ করেছে। টিপু মুনশি বাংলাদেশের ১০ সদস্যের সরকারি প্রতিনিধিদল এবং ২০ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিনিয়োগকারীদের জন্য বিদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করা হয়েছে। ফলে বাংলাদেশি বিনিয়োগকারীরা আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার দেশগুলোতে বিনিয়োগ করতে পারছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হচ্ছে এবং উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে।

টিপু মুনশি বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে। করোনাকালে ৭ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকে তিনি সাধুবাদ জানান।

এর আগে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে সাক্ষাৎ করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং এক নৈশভোজে অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন