ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর রাশিয়া বিরোধী বক্তব্য; রাষ্ট্রদূত তলব

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর রাশিয়া বিরোধী বক্তব্য; রাষ্ট্রদূত তলব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫০ ১৮ এপ্রিল ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইহুদিবাদী ইসরায়েলের রাশিয়া বিরোধী অবস্থানের প্রতিবাদে মস্কোয় নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। রাশিয়া ইউক্রেনে ‘যুদ্ধাপরাধ’ চালিয়েছে বলে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিড মন্তব্য করার পর রোববার ইহুদিবাদী রাষ্ট্রদূতকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

লাপিড দাবি করেন, রাশিয়া ইউক্রেনে ‘আগ্রাসন’ চালিয়েছে এবং এই সামরিক অভিযানের কোনো ‘ব্যাখ্যা থাকতে পারে না।’ তিনি আরো বলেন, রাশিয়া একটি নিরস্ত্র বেসামরিক জনগোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ করেছে। আমি এই যুদ্ধাপরাধের তীব্র নিন্দা জানাই।

আরো পড়ুন: মারিউপোলে শেষ পর্যন্ত লড়াই চলবে: ইউক্রেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। রাশিয়া বলছে, দেশটি ইউক্রেনের কোনো বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে না এবং কিয়েভ মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলেই কেবল সামরিক অভিযান বন্ধ হবে। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনো ন্যাটো জোটে যোগ দেবে না।

এর আগে চলতি মাসের গোড়ার দিকে জাতিসংঘের সাধারণ পরিষদে এই সংস্থার মানবাধিকার পরিষদ থেকে রাশিয়াকে বাদ দেয়ার ভোটাভুটিতে রাশিয়ার বিপক্ষে ভোট দেয় ইহুদিবাদী ইসরাইল।রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘের ওই ভোটাভুটিকে বেআইনি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ