মারিউপোলে শেষ পর্যন্ত লড়াই চলবে: ইউক্রেন

মারিউপোলে শেষ পর্যন্ত লড়াই চলবে: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৫ ১৮ এপ্রিল ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে ইউক্রেনীয় বাহিনীর অবশিষ্ট অংশকে আত্মসমর্পণের জন্য রাশিয়ার দেওয়া আল্টিমেটাম শেষ হয়ে গেছে। আত্মসমর্পণের জন্য রাশিয়া সময়সীমা বেঁধে দিলেও তাতে ইউক্রেনীয় যোদ্ধারা সাড়া দেয়নি।

এই পরিস্থিতিতে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইউক্রেনের প্রধানমন্ত্রী বলেছেন, কেউ আত্মসমর্পন করবে না এবং শহরে থাকা অবশিষ্ট সেনারা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

 সংবাদমাধ্যম বিবিসির খবরে জানা গেছে, সম্প্রতি ইউক্রেনের কিছু সেনা আত্মসমর্পণ করায় রোববার বাকি ইউক্রেনীয় যোদ্ধাদের অস্ত্র রেখে দেওয়ার আহ্বান জানিয়েছিল রাশিয়া। তবে সেটি প্রত্যাখান করেছে কিয়েভ। কিছুদিন হলো ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা বাড়িয়েছে রুশ বাহিনী। ডনবাসের দোনেৎস্ক এবং লুহানস্কে লড়াই তীব্র আকার নিয়েছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, বেসামরিক স্থাপনা টার্গেট করে বোমাবর্ষণ করছে শত্রুরা। 

আরো পড়ুন: লকডাউনের পরও চীনের সাংহাইয়ে করোনায় ৩ জনের মৃত্যু

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নেটওয়ার্ককে সাক্ষাৎকারে ইউক্রেনের প্রধানমন্ত্রী সিমিহল বলেন, রোববার রাশিয়া ইউক্রেনের মারিউপোলে আত্মসমর্পণের যে সময় বেধে দিয়েছে তা প্রত্যাখান করা হয়েছে। 

তিনি বলেন, মারিউপোলের এখনো পতন ঘটেনি। সুতরাং আমাদের সেনাবাহিনী, যোদ্ধারা শেষ পর্যন্ত লড়ে যাবে। এখন পর্যন্ত তারা মারিউপোলেই অবস্থান করছে।

রুশ বাহিনী এ শহর অবরুদ্ধ করে ফেলায় এখনো লক্ষাধিক মানুষ আটকা রয়েছে। একদিকে রাশিয়ার বোমাবর্ষণ অন্যদিকে খাবার পানি, ওষুধসহ জরুরি প্রয়োজনীয় জিনিসের সংকটে মানবিক পরিস্থিতি চরমে পৌঁছেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ