হাঁপানি ও ফুসফুসের যেকোনো রোগ নিরাময়ে অতুলনীয় করলা 

হাঁপানি ও ফুসফুসের যেকোনো রোগ নিরাময়ে অতুলনীয় করলা 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:২৭ ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ০৯:২৯ ১৮ এপ্রিল ২০২২

করলা। ছবি: সংগৃহীত

করলা। ছবি: সংগৃহীত

করলা এমন একটি সবজি যা বেশিরভাগেরই অপন্দের। বিশেষ করে ছোটদের তো হাজার চেষ্টা করেও করলা খাওয়ানো যায় না। কারণ এর স্বাদ তেতো। তবে তেতো হলেও এর রয়েছে কিছু বিশেষ গুণ। যা কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় করলা রাখা জরুরি।

করলা আমাদের অনেক কঠিন রোগ থেকে দূরে থাকতে সহায়তা করে। চলুন জেনে নেয়া যাক করলা আমাদের দেহের কোন কোন রোগ নিরাময়ে সহায়ক- 

>> করলা বেশ উপকারী খাদ্য। মেদ ঝরানোর পাশাপাশি ক্যান্সার , ডায়াবেটিস, হাঁপানির মতো রোগ নিরাময়ে করলার খুবই গুরুত্ব রয়েছে।

>> বর্তমান প্রজন্মের একটা বড় অংশ ওবেসিটির শিকার। বিশেষজ্ঞদের মতে, করলার রস ফ্যাট সেলগুলো বার্ন করে এবং সেই জায়গায় নতুন ফ্যাট সেল তৈরি হতে বাধা দেয়। 

>> ডায়াবেটিস রোগীদের জন্যও করলার রস খুব উপকারী।

>> করলার মধ্যে রয়েছে পলিপেপটাইড বি, ভিসিন এবং ক্যারাটিন। প্রতিদিনের ডায়েটে করলার জুস রাখলে উচ্চরক্তচাপ কমে। রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে।

>> হাঁপানি এবং ফুসফুসের যেকোনো রোগ প্রতিরোধ করে করলার জুস। নিয়মিত করলার জুস খেলে ত্বক অনেক টানটান এবং তরতাজা দেখায়। বলিরেখা দূর হয়।

>> করলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। মধু মিশিয়ে করলার জুস খেলে হজম শক্তি বাড়ে। তাছাড়া এতে রয়েছে ফাইবার, যা পরিপাকতন্ত্রকে সক্রিয় রাখে।

ডেইলি বাংলাদেশ/এএ