ইউক্রেন যুদ্ধে রাশিয়ার আরও এক জেনারেল নিহত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার আরও এক জেনারেল নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৩ ১৭ এপ্রিল ২০২২  

ছবি: ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভ

ছবি: ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভ

চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়ার আরও এক জেনারেল নিহত হয়েছেন। নিহত ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভ রাশিয়ার সশস্ত্র বাহিনীর অষ্টম সেনা কমান্ডে ডেপুটি কমান্ডার হিসেবে ইউক্রেন যুদ্ধে অংশ নেন। রুশ জেনারেলের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন সেন্ট পিটার্সবার্গের গভর্নর আলেকজান্ডার বেগলভ।

রোববার (১৭ এপ্রিল) বার্তা সংস্থা তাসকে বেগলভ বলেন, ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের সঙ্গে লড়াইয়ে জেনারেল ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভের নায়কোচিত মৃত্যু হয়েছে। তিনি তার জীবন উৎসর্গ করেছেন। ডনবাস অঞ্চলের শিশু, নারী এবং বয়স্করা আর খুব বেশি সময় বোমা বিস্ফোরণের শব্দ শুনবেন না।

এর আগেও ইউক্রেনে বেশ কয়েকজন রুশ জেনারেলের মৃত্যুর খবর পাওয়া গেছে। সম্প্রতি কিয়েভের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইউক্রেন যুদ্ধে প্রায় ১৯ হাজার ৫শ সেনা হারিয়েছে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে।

আরো পড়ুন>> ‘নতুন অস্ত্র’ পরীক্ষা করেছে উত্তর কোরিয়া

এদিকে যুক্তরাষ্ট্র থেকে সামরিক সহায়তার কিছু চালান ইউক্রেনে আসতে শুরু করেছে। চলতি সপ্তাহে ইউক্রেনকে ৮০ কোটি ডলারের অতিরিক্ত সামরিক সহায়তার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি জানিয়েছিলেন যে, ইউক্রেনের পূর্বে রাশিয়ার প্রত্যাশিত ‘বৃহত্তর আক্রমণ’ মোকাবিলার জন্য তৈরি করা নতুন অস্ত্র এই সামরিক সহায়তায় অন্তর্ভুক্ত থাকবে।

এর আগে ইউক্রেনে সামরিক সহায়তার বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে রাশিয়া। ইউক্রেনকে অস্ত্র দেওয়া বন্ধ না করলে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করতে হবে বলে সতর্ক করা হয়।

মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, ‘অত্যন্ত স্পর্শকাতর’ অস্ত্র-সরঞ্জাম ইউক্রেনকে দিয়ে ‘সংঘাতে তেল ঢালা হচ্ছে’ যা ‘অপ্রত্যাশিত পরিণতি’ ডেকে আনতে পারে।

সূত্র: ফোর্বস

ডেইলি বাংলাদেশ/মাহাদী