চট্টগ্রাম থেকে সরাসরি চীনে কনটেইনার জাহাজ চালু

চট্টগ্রাম থেকে সরাসরি চীনে কনটেইনার জাহাজ চালু

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:২৪ ১৪ এপ্রিল ২০২২   আপডেট: ০২:৫২ ১৪ এপ্রিল ২০২২

চট্টগ্রাম-চীন রুটে চালু হচ্ছে সরাসরি কনটেইনারে পণ্যবাহী জাহাজ। ফাইল ছবি

চট্টগ্রাম-চীন রুটে চালু হচ্ছে সরাসরি কনটেইনারে পণ্যবাহী জাহাজ। ফাইল ছবি

চট্টগ্রাম-চীন রুটে চালু হচ্ছে সরাসরি কনটেইনারে পণ্যবাহী জাহাজ। সার্ভিসটি চালু করছে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘মেডিটেরিয়ান শিপিং কোম্পানি’। এ সার্ভিসের নাম দেওয়া হয়েছে ‘বেঙ্গল এক্সপ্রেস’। আগামী ২৭ এপ্রিল চীনের হংকং বন্দর থেকে একটি জাহাজ পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে।

বৃহস্পতিবার মেডিটেরিয়ান শিপিং কোম্পানির (এমএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীন থেকে চট্টগ্রাম বন্দরে সরাসরি কনটেইনারে পণ্য পরিবহন সার্ভিস চালু করছে ‘মেডিটেরিয়ান শিপিং কোম্পানি’। আগামী ২৭ এপ্রিল হংকং বন্দর থেকে ‘এমএসসি কাইমি’ জাহাজ পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেবে। এমএসসি’র আরো চারটি জাহাজ কনটেইনার পরিবহন করবে। পরে আরো দুটি জাহাজ যুক্ত হবার কথা রয়েছে। এ সার্ভিসের ফলে দেশিয় আমদানিকারকদের পণ্য পরিবহন ব্যয় সাশ্রয়ের পাশাপাশি সময় কমে আসবে।

জানা গেছে, সার্ভিসটির আওতায় পরিচালিত জাহাজগুলো চীনের হংকং বন্দর থেকে শুরু হয়ে ইয়ানতিন ও সেকু বন্দরে কনটেইনার পণ্য বোঝাই করবে। এরপর সিঙ্গাপুর ও মালয়েশিয়ার বন্দরে থেকে আরো কনটেইনার বোঝাই করে চট্টগ্রামে ফিরবে। একইভাবে চট্টগ্রাম থেকে এসব বন্দর ঘুরে চীনে যাবে। এ সার্ভিসের মাধ্যমে ১২ থেকে ১৩ দিনের মধ্যে চীন থেকে জাহাজে করে কনটেইনার পণ্য চট্টগ্রামে আনা সম্ভব হবে। এক্ষেত্রে হংকং থেকে সময় লাগবে ১৫ দিন। এতে করে ৮-১০ দিন কম সময়ে পণ্য হাতে পাবেন বাংলাদেশের আমদানিকারকরা।

মেডিটারিয়েন শিপিং কোম্পানির সহকারী মহাব্যবস্থাপক আজমীর হোসাইন চৌধুরী বলেন, শ্রীলঙ্কার কলম্বো বন্দরে অচলাবস্থা তৈরি হবার কারণে চীন থেকে পণ্য আমদানিতে সময় বেশি লাগছে। এর প্রভাবে চট্টগ্রাম বন্দরে জাহাজ ভিড়তে ১০-১২ দিন সময় বেশি লাগছে। তাই ‘বেঙ্গল এক্সপ্রেস’ নামে সার্ভিসটি চালু করা হচ্ছে।

তিনি আরো বলেন, এ সার্ভিসের মাধ্যমে দক্ষিণ চীনের বন্দরের সঙ্গে চট্টগ্রাম বন্দরের সরাসরি পণ্য পরিবহন করা যাবে। আসার পথে চট্টগ্রামমুখী পণ্য থাকলে সিঙ্গাপুরে থামবে। না থাকলে না থাকলে সরাসরি চট্টগ্রাম চলে আসবে, যাতে সময় লাগবে ১৩ দিন। এতে কম ভাড়ায় এবং কম সময়ে পণ্য পরিবহনের সুযোগ থাকছে। দেশের গার্মেন্টশিল্পের কাঁচামাল আমদানিতে এটি অনেক সুবিধা বয়ে আনবে।

বর্তমানে চীন-চট্টগ্রাম রুটে তিনটি প্রতিষ্ঠানের জাহাজে সরাসরি কনটেইনার পরিবহন সার্ভিস চালু রয়েছে। এমএসসি’র নতুন সার্ভিস চালু হওয়ায় প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতায় পড়বে বলে ধারণা করা হচ্ছে। আর এতে লাভবান হবেন আমদানি-রফতানিকারকরা।

ডেইলি বাংলাদেশ/এমকে